ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলার প্রথম রায় দিল আইসিজে

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-26 19:18:03

আন্তর্জাতিক বিচার আদালত গাজা উপত্যকায় তার যুদ্ধের জন্য ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলায় দক্ষিণ আফ্রিকার অনুরোধ করা জরুরি ব্যবস্থার বিষয়ে তার রায় প্রদান করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা শুক্রবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্তবর্তীকালীন রায়ে আদালতের প্রেসিডেন্ট মার্কিন বিচারক জে দোঙ্গু বলেন, ‘আদালত ইসরায়েলকে নির্দেশ দিচ্ছে, গাজায় গণহত্যা সংঘটিত যেন না হয় সেজন্য সব ধরনের প্রয়োজনীয়তা ব্যবস্থা নিতে হবে।’

অস্থায়ী পদক্ষেপের মধ্যে রয়েছে ইসরায়েলকে গাজা উপত্যকায় তার সামরিক অভিযান স্থগিত করার অনুরোধ করেছে আইসিজে।

মামলায় রায় দেওয়ার এখতিয়ার রয়েছে জানিয়ে আদালত ইসরায়েলকে গাজা উপত্যকায় গণহত্যা প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

আদালত বলেছে, ইসরায়েলকে অবশ্যই গাজা উপত্যকায় গণহত্যার প্ররোচনা ঠেকাতে হবে এবং শাস্তি দিতে হবে এবং অবশ্যই গাজা উপত্যকায় মানবিক সাহায্যের অনুমতি দিতে হবে।

তবে যেটি ধারণা করা হয়েছিল, গাজায় ইসরায়েলকে তাৎক্ষণিকভাবে সামরিক অভিযান বন্ধের নির্দেশ আদালত দেবেন; সে ধরনের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

গাজায় আগ্রাসন ও গণহত্যার অভিযোগে ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনতে গত বছরের শেষের দিকে আইসিজেতে মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরুতে আদালতে মামলাটির দুই দিনের শুনানি হয়।

এদিকে ইসরায়েলের হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় আরও ১৮৩ জন নিহত হয়েছে। এ নিয়ে গাজায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ হাজার। অন্যদিকে গত একদিনে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৭৭ জন আহত হয়েছে। মোট আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ হাজার ৪৮৬ জনে।

এ সম্পর্কিত আরও খবর