গাজা যুদ্ধ বিষয়ক পোস্ট শেয়ার করায় সংবাদ উপস্থাপিকা বরখাস্ত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-27 17:47:16

গাজা যুদ্ধ নিয়ে ইন্সটাগ্রামে পোস্ট শেয়ার করার দায়ে চাকরি হারিয়েছেন অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এবিসি) রেডিও শো’র উপস্থাপক এবং একজন সিনিয়র সাংবাদিক অ্যান্টোয়েনেট লাট্টুফ।

রয়টার্স জানিয়েছে, লাট্টুফকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে, যা জনগণের ক্ষোভের জন্ম দিয়েছে।

বিবিসি জানিয়েছে, লেবানিজ বংশোদ্ভূত লাট্টুফ এবিসি’র স্থানীয় মর্নিং শো’র উপস্থাপক হিসেবে মাত্র তিন দিন কাজ করার পরই বরখাস্তের ঘটনা ঘটলো।

এদিকে লাট্টুফ দাবি করেছেন যে, বহিরাগত চাপের কারণে তাকে রাজনৈতিক মতামত এবং বর্ণের ভিত্তিতে তাকে বরখাস্ত করা হয়েছে। এর প্রতিক্রিয়ায়, তিনি এবিসির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

লাট্টুফ বিশ্বাস করেন যে, তার পারফরম্যান্স সন্তোষজনক। পর্দার আড়ালে ইসরায়েলপন্থী দলগুলো তার বিরুদ্ধে পক্ষপাতিত্ব এবং ইহুদি-বিরোধীতার অভিযোগ এনে তার বিরুদ্ধে লবিং করছে।

অন্যদিকে, এবিসি কোনও বাহ্যিক চাপের কথা অস্বীকার করে দাবি করেছে যে, হিউম্যান রাইটস ওয়াচের ইসরায়েল-গাজা সংঘাত সম্পর্কিত একটি পোস্ট শেয়ার করে সামাজিক মিডিয়া বিষয়ক নির্দেশিকা লঙ্ঘনের দায়ে লাট্টুফকে বরখাস্ত করা হয়েছে।

লাট্টুফ অবশ্য দাবি করেছেন, তাকে জানানো হয়েছিল যে, হিউম্যান রাইটস ওয়াচের মতো স্বনামধন্য উৎস থেকে তথ্য শেয়ার করা গ্রহণযোগ্য।

লাট্টুফ অভিযোগ করেছেন যে, অন্যান্য এবিসি কর্মীরাও পোস্টটি শেয়ার করেছেন। তিনি বিশ্বাস করেন যে, বর্ণবাদের কারণেই তার সঙ্গে অন্যরকম আচরণ করা হচ্ছে।

উল্লেখ্য যে, অস্ট্রেলিয়ান এয়ারওয়েভ এবং সংবাদপত্রের পরিচিত মুখ এই অ্যান্টোয়েনেট লাট্টুফ শুধুমাত্র একজন রিপোর্টার হিসেবে নয়, বরং বর্ণবাদ এবং মানসিক স্বাস্থ্যের মতো বিষয়গুলোর জন্য একজন উকিল হিসেবেও উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হয়ে উঠেছেন।

ইসরায়েল-গাজা সংঘাতের বিষয়ে তার সামাজিক মিডিয়া পোস্টগুলোর জন্য আগেও তিনি সমালোচনার সম্মুখীন হয়েছিলেন, যেখানে তিনি ফিলিস্তিনি নাগরিকদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর