রুশ ঘনিষ্ঠতা বাড়িয়ে কৌশলে খেলছে ভারত : নিকি হ্যালে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-09 16:41:22

প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে সরগরম হচ্ছে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন। ইতিমধ্যেই রিপাবলিকান প্রার্থী হিসাবে নেভাদা ককাসে দাপুটে জয় ছিনিয়ে নিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এককালে তারই প্রশাসনে থাকা নিকি হ্যালে এই প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে রিপাবলিকানদের অন্যতম মুখ। নেভাদা ককাস থেকে নিকি হ্যালে যদিও সরে দাঁড়িয়েছেন। তবে পররাষ্ট্র ইস্যুতে নিকি ইতিমধ্যেই মুখ খুলে ভারতের কৌশল নিয়ে মন্তব্য করেছেন।

ফক্স বিজনেজ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারত-মার্কিন বংশোদ্ভূত রাজনীতিবিদ নিকি হ্যালে ভারতকে নিয়ে বেসুরো সুরে বলেছেন, ‘মার্কিনি নেতৃত্বে আস্থা নেই ভারতের, আর এই পরিস্থিতিতে রাশিয়ার সঙ্গে দিল্লি ঘনিষ্ঠতা বাড়িয়ে কৌশলী চাল চেলেছে।’

কিন্তু, কিছু দিন আগের অবস্থার দিকে তাকালে দেখা যাবে, খলিস্তানি ইস্যুতে কানাডার পর যুক্তরাষ্ট্রও বড়সড় অভিযোগের আঙুল তোলে দিল্লির দিকে।

মার্কিন মাটিতে পান্নুনকে হত্যার ষড়যন্ত্র ভারতের এক এজেন্ট করেছে, এমন অভিযোগে সরব হয় বাইডেন প্রশাসন।

এই পরিস্থিতির মধ্যেই কয়েক মাস আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গিয়েছিলেন রাশিয়ায়। তিনি সেখানে পুতিনের সঙ্গে বিশেষ সাক্ষাতও করেন।

ইউক্রেন-রুশ যুদ্ধের মাঝেও যুক্তরাষ্ট্র-কানাডার সঙ্গে ভারতের সাম্প্রতিক সম্পর্কের মাঝে জয়শঙ্করের এই সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করেছেন অনেকেই।

যেখানে রাশিয়ার কণ্ঠে বারবার মার্কিন বিরোধিতা ও পশ্চিমা দেশগুলোর বিরোধিতা শোনা গেছে, সেখানে মস্কোর সাক্ষাৎকারে জয়শঙ্করকে পুতিন বলেছিলেন, যাতে তার দেশে খুব শিগগরিই মোদি সফর করেন।

এ বিষয়ে মার্কিন রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে থাকা রিপাবলিকান প্রার্থী নিকি হ্যালে বলেছেন, ‘আমি বলতে বাধ্য হচ্ছি, আমিও ভারতের সঙ্গে কাজ করেছি। আমি মোদির সঙ্গে কথা বলেছি। ভারত আমাদের সঙ্গে কাজ করতে চায়। তারা রাশিয়ার সঙ্গী হতে চায় না।’

একথা বলার পরই নিকি বলেন, ‘ কিন্তু, সমস্যা হলো, ভারত চায় না আমরা জিতে যাই। এখন তারা মনে করে আমরা দুর্বল। ভারত চিরকালই খুব কৌশলীভাবে খেলেছে রাশিয়ার ঘনিষ্ঠ থেকে। কারণ সেদেশ থেকেই তারা প্রচুর সামরিক অস্ত্র পায়।’

নিকির মতে, চীনের আর্থিক অবস্থা ভালো নেই। তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে বলে মত নিকির।

এ সম্পর্কিত আরও খবর