ইসরায়েলের বিমানঘাঁটিতে হামলার মহড়া চালাল আইআরজিসি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-14 18:32:16

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) তার নৌ-সক্ষমতা প্রদর্শন করে ইসরায়েলের একটি বড় বিমানঘাঁটিতে হামলার চালানোর অনুকরণ মহড়া চালিয়েছে।

আল জাজিরা জানিয়েছে, রাষ্ট্রীয় টেলিভিশনে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, যুদ্ধজাহাজ এবং সাবমেরিন থেকে বেশ কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে আইআরজিসি।

গাজা-ইসরায়েলের যুদ্ধ ক্রমবর্ধমান এবং অঞ্চলজুড়ে উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে যুদ্ধ মহড়াটি তেহরানের পক্ষ থেকে একটি স্পষ্ট বার্তা বলে মনে করছেন বিশ্লেষকরা।

ওই ফুটেজে দেখা গেছে, ইসরায়েলের পালমাচিম বিমানঘাঁটিতে দুটি স্থান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে আইআরজিসি। ঘাঁটিটি গাজা যুদ্ধের জন্য একটি গুরুত্বপূর্ণ অপারেশন কেন্দ্র। এটির একাধিক হ্যাঙ্গারে যুদ্ধবিমান রয়েছে এবং আহত ইসরায়েলি সেনাদের চিকিৎসার জন্য এখানে আনা হয়।

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গত মাসে পালমাচিমে ঘোষণা করেছিলেন যে, তেল আবিব ইরানে হামলা করতে দ্বিধা করবে না।

ফুটেজে ইরানের দূরপাল্লার এমাদ এবং কদর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোকে নির্ভুলতার সঙ্গে উৎক্ষেপণ এবং লক্ষ্যবস্তুতে আঘাত হানতে দেখানো হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন মধ্য ইসরায়েলের পালমাচিমকে অধিকৃত অঞ্চলে ইহুদিবাদী শাসকের বৃহত্তম বিমানঘাঁটি বলে অভিহিত করেছে।

আইআরজিসি কমান্ডার-ইন-চিফ হোসেন সালামি বলেছেন, আইআরজিসি প্রথমবারের মতো একটি যুদ্ধজাহাজ থেকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে সফল হয়েছে।

তিনি বলেন, ‘এই নতুন অর্জন আমাদের নৌ-প্রভাব এবং শক্তির পরিধিকে যেকোনও কাঙ্খিত স্থানে সক্ষমতা দেবে। সমুদ্র পথে আমাদের জন্য নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে চায়, এমন কোনও শক্তির জন্য কোনও নিরাপদ স্থান থাকবে না।’

রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, শহিদ মাহদাভি থেকে দুটি দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হচ্ছে।

উল্লেখ্য, এই শহিদ মাহদাভি একটি বহুমুখী যুদ্ধজাহাজ, যা বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং রাডার সিস্টেম বহন করতে সক্ষম।

আইআরজিসি তার দুটি সম্প্রতি উন্মোচিত ক্যাটামারান থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, যা অ্যান্টিশিপ ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম।

অন্যদিকে, গত সোমবার এক্স-এ এক পোস্টে দক্ষিণ গাজার রাফাহ স্থল আক্রমণের পরিকল্পনার জন্য ইসরায়েলকে গুরুতর পরিণতির জন্য হুমকি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান।

এ সম্পর্কিত আরও খবর