হঠাৎ বিধানসভায় আস্থা ভোটের ঘোষণা কেজরিওয়ালের

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-16 21:01:05

ভারতের নয়াদিল্লি বিধানসভায় বিধায়ক সংখ্যার নিরিখে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে শাসকদল আম আদমি পার্টির (আপ)। তবু দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন যে, তিনি শুক্রবারই (১৬ ফেব্রুয়ারি) বিধানসভায় আস্থা ভোটের প্রস্তাব আনবেন।

কেন হঠাৎ তিনি এমন ঘোষণা দিলেন সেই নিয়ে গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

গত মাসেই কেজরিওয়াল অভিযোগ করেছিলেন, বিজেপি তার দলের বিধায়কদের কেনার চেষ্টা করছে। তিনি দাবি করেন, বিজেপির পক্ষ থেকে আপ বিধায়কদের ঘুষের প্রস্তাব দেওয়া হয়েছে। সেই প্রস্তাব রেকর্ড করা হয়েছে বলেও জানিয়েছিলেন কেজরি।

তিনি বলেছিলেন, ‘আমাদের দলের ৭ জন বিধায়কের দলবদলের জন্য বিজেপির পক্ষ থেকে ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাব এসেছে।’

অন্যদিকে, দিল্লির আবগারি দুর্নীতি সংক্রান্ত মামলায় শনিবার রাউস অ্যাভিনিউ আদালতে কেজরিওয়ালকে হাজিরা দিতে বলেছেন বিচারক। এই মামলায় মোট ছয় বার দিল্লির মুখ্যমন্ত্রীকে তলব করেছে ইডি।

কিন্তু, পাঁচ বারই হাজিরা এড়িয়েছেন তিনি। সেই কারণে কেজরিওয়ালের বিরুদ্ধে আদালতে মামলা করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সেই মামলায় বিচারক নির্দেশ দিয়েছেন, কেজরিওয়ালকে সশরীরে আদালতে এসে জানাতে হবে কেন ইডির তলব এড়িয়ে যাচ্ছেন তিনি। এই আবহে গত বুধবার আবারও ইডি নোটিস পাঠায় কেজরিকে। ১৯ ফেব্রুয়ারি হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে আপ প্রধানকে।

তবে শুক্রবার আচমকা কেন আস্থা ভোটের কথা বললেন, তার ব্যাখ্যা দেননি কেজরি। উল্লেখ্য, ৭০ আসনের দিল্লি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জাদুসংখ্যা ৩৬। আপের বিধায়ক ৬২ জন। বিজেপির মাত্র আট।

এ সম্পর্কিত আরও খবর