জয়শঙ্কর -ব্লিঙ্কেন বৈঠকে যা নিয়ে আলোচনা হলো

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-17 11:36:13

সম্পর্কের অগ্রগতি ও লোহিত সাগরে চলমান সংকট নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

স্থানীয় সময় শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনের (এমএসসি) ফাঁকে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, পশ্চিম এশিয়া, ইউক্রেন এবং ইন্দো-প্যাসিফিকের চলমান পরিস্থিতিকে কেন্দ্র করে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। 'দাভোস অফ ডিফেন্স' বা মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের অফিসিয়াল পেইজে এস জয়শঙ্কর লিখেছেন, ‘আজ বিকেলে আমার বন্ধু এন্টনি ব্লিঙ্কেনের সাথে দেখা করে দারুণ লাগছে। পশ্চিম এশিয়া, ইউক্রেন এবং ইন্দো-প্যাসিফিকের পরিস্থিতি আমাদের আলোচনার কেন্দ্রবিন্দু ছিল। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা করেছি।’

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সাইডলাইনে আজ জার্মানির মিউনিখে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সাথে সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি জে ব্লিঙ্কেন সাক্ষাৎ করেন। সচিব ব্লিঙ্কেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর লোহিত সাগরে নৌ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

তিনি আরও বলেন, এ আলোচনায় সেক্রেটারি ব্লিঙ্কেন লোহিত সাগরে সামুদ্রিক নিরাপত্তার উপর হাইলাইট করেছেন। লোহিত সাগরে সংশ্লিষ্ট মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতীয় পন্থাগুলি পারস্পরিকভাবে শক্তিশালী করছে এবং এই অঞ্চলে অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে৷ সচিব এবং পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে চলমান কাজ নিয়েও আলোচনা করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি অফিসিয়াল রিলিজে ব্লিঙ্কেনকে উদ্দেশ্য করে আরও বলা হয়, ‘আমরা অগ্রাধিকারের ভিত্তিতে সম্পূর্ণ হোস্টের উপর ঘনিষ্ঠভাবে কাজ করছি। এর ফলে ভারতে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষের জীবনমানে পরিবর্তন আনছে। দেশ দুটির পারস্পরিক সমৃদ্ধি বৃদ্ধি, গণতন্ত্র ও মানবাধিকারের অগ্রগতি, জলবায়ু পরিবর্তনের মোকাবেলা করা, নিয়ম মেনে চলাসহ বিভিন্ন আন্তর্জাতিক আদেশ পালনে পরিবর্তন আসছে।

ব্লিঙ্কেন ছাড়াও, জয়শঙ্কর তার কানাডার প্রতিপক্ষ মেলানি জোলির সাথেও আলোচনা করেছেন। তারা দ্বিপাক্ষিক সম্পর্কের ‘বর্তমান অবস্থা’ এবং দুই দেশের মধ্যে বর্তমান বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করেছেন।

১৬ ফেব্রুয়ারি থেকে ১৮ফেব্রুয়ারি পর্যন্ত চলাকালীন ৬০ তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের (এমএসসি) ফাঁকে মিউনিখের হোটেল বেয়েরিশার হফ-এ এই সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর