স্থায়ী নয়, গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির পক্ষে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-20 14:53:32

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা আলজেরিয়ার এক প্রস্তাবের পাল্টা প্রস্তাবে অস্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব তুলেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। আলজেরিয়ার প্রস্তাবটি নিয়ে মঙ্গলবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদে কোনও প্রস্তাব পাস হতে হলে এর ১৫ সদস্যদের মধ্যে অন্তত ৯ সদস্যের প্রস্তাবটির পক্ষে ভোট দেওয়া প্রয়োজন। কিন্তু স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন বা রাশিয়া যদি না ভোট বা ‘ভেটো’ দেয়, তাহলে পুরো প্রস্তাবটি খারিজ হয়ে যায়।

আলজেরিয়ার এই প্রস্তাবটিতে যুক্তরাষ্ট্র আগেই ‘ভেটো’ দেওয়ার ইঙ্গিত দিয়ে রেখেছে। গাজায় যুদ্ধবিরতি ও হামাসের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, মিশর, ইসরায়েল ও কাতার। এ পরিস্থিতিতে নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার যুদ্ধবিরতির প্রস্তাব পাস হলে তা এই প্রক্রিয়াকে ঝুঁকিতে ফেলবে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। এই উদ্বেগ থেকেই প্রস্তাবটিতে ভেটো দেবে বলে জানিয়েছে ওয়াশিংটন।

এখনও পর্যন্ত ইসরায়েল ও হামাসের মধ্যে চলা যুদ্ধের বিষয়ে জাতিসংঘের কোনো পদক্ষেপে ‘যুদ্ধবিরতি’ শব্দটি থাকলেই বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছে ওয়াশিংটন। কিন্তু নিজেদের এবারের প্রস্তাবে ‘অস্থায়ী যুদ্ধবিরতি’ শব্দবন্ধটি ব্যবহার করেছে তারা।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার সময় যে রকম শব্দ ব্যবহার করেছিলেন যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবটিতে সে ধরনের ভাষাই প্রতিধ্বনিত হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

মার্কিন এই প্রস্তাবে বলা হয়েছে, ‘নিরাপত্তা পরিষদ সকল জিম্মির মুক্তির সূত্রের ওপর ভিত্তি করে যত দ্রুত সম্ভব একটি অস্থায়ী যুদ্ধবিরতির জন্য সমর্থন জোরদার করবে এবং মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে সব ধরনের বাধা প্রত্যাহারের আহ্বান জানাবে।’ 

সাড়ে চার মাস ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় ফিলিস্তিনি ছিটমহল গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।স্থায়ী সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্রের বারবার ভেটো প্রদানের ফলে স্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়নে ইসরায়েলকে চাপ দিতে পারছে না জাতিসংঘ।  



এ সম্পর্কিত আরও খবর