হলোকাস্ট মন্তব্যের জন্য লুলাকে অবাঞ্ছিত ঘোষণা করলো ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-20 17:00:48

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা গাজায় ইসরায়েলের সামরিক অভিযানকে হলোকাস্টের সঙ্গে তুলনা করায় কূটনৈতিক ঝড় উঠেছে বলে জানিয়েছে রয়টার্স।

ওই মন্তব্যের কারণে লুলাকে ‘পার্সোনা নন গ্রাটা’ (অবাঞ্ছিত) ঘোষণা করেছে ইসরায়েল।

এই ঘটনায় ব্রাজিল সোমবার (১৯ ফেব্রুয়ারি) তার রাষ্ট্রদূতকে ইসরায়েল থেকে প্রত্যাহার করেছে এবং ইসরায়েল লুলাকে অবাঞ্ছিত বলে অভিহিত করেছে।

প্রসঙ্গত, লুলা বলেছিলেন যে, ‘গাজা উপত্যকায় চলমান সংঘাত কোনও যুদ্ধ নয়, বরং এটি একটি গণহত্যা। ইসরায়েলের আগ্রাসনকে হলোকাস্টের সঙ্গে তুলনা করা যেতে পাবে।’

ওই মন্তবের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ‘লুলা লাল রেখা অতিক্রম করেছেন।’

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছেন, ‘লুলা যতক্ষণ না তার মন্তব্য প্রত্যাহার করে ক্ষমা না চান, ততক্ষণ পর্যন্ত ইসরায়েলে তিনি অবাঞ্ছিত হিসাবে বিবেচিত হবেন।’

কাটজ জেরুজালেমের ইয়াদ ভাশেম হলোকাস্ট মেমোরিয়াল সেন্টারে সোমবার একটি বৈঠকের জন্য ব্রাজিলের রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়ারকে তলব করেন।

এর পর একটি টিট-ফর-ট্যাট পদক্ষেপে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় তখন বলেছিল, তারা একই দিনে পরে একটি বৈঠকের জন্য ব্রাজিলে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানিয়েল জোনশাইনকে তলব করেছে এবং পরামর্শের জন্য তেল আবিব থেকে মায়ারকে প্রত্যাহার করেছে।

একটি কূটনৈতিক সূত্রের মতে, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা এবং জোনশাইন এ বিষয়ে একটি কঠোর এবং উপযুক্ত আলোচনা করেছেন।

কারণ, জেরুজালেমে মায়ার এবং লুলার সঙ্গে আচরণের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন ভিয়েরা।

এ সম্পর্কিত আরও খবর