নাভালনির স্ত্রী ও কন্যার সঙ্গে দেখা করলেন বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-23 04:45:23

রাশিয়ার কারাগারে মারা যাওয়া বিরোধীদলীয় নেতা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির স্ত্রী ও কন্যার সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) তাদের এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

নাভালনির স্ত্রী ইউলিয়া ও তার কন্যা দাশা নাভালনায়ার সঙ্গে দেখা করে তাদের ভয়ানক ক্ষতির জন্য আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। নিহত নাভালনিকে অবিশ্বাস্য সাহসী একজন মানুষ বলে অভিহিত করেন বাইডেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বাইডেন পুনর্ব্যক্ত করে বলেন, নাভালনির মৃত্যুতে ওয়াশিংটন রাশিয়া ও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর বিস্তৃত নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন এই নিষেধাজ্ঞা আজ শুক্রবার ঘোষণা করা হবে বলে বাইডেন নিশ্চিত করেছেন।

বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট অ্যালেক্সি নাভালনির অসাধারণ সাহস ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার এবং একটি মুক্ত ও গণতান্ত্রিক রাশিয়ার জন্য তার লড়াইয়ের প্রশংসা করেছেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

এদিকে, নাভালনির মা লিউডমিলা নাভালনায়া বৃহস্পতিবার বলেছেন যে রাশিয়ান কর্তৃপক্ষ তাকে গোপনে নাভালনির দাফন করতে বাধ্য করার চেষ্টা করছে।

এ বিষয়ে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, রাশিয়ান কর্তৃপক্ষের উচিত নাভালনির মৃতদেহ তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া। যাতে তিনি সঠিকভাবে ছেলেকে দাফন করতে পারেন।

২০২১ সাল থেকে কারাগারে বন্দী ছিলেন নাভালনি। গত বছরের শেষ দিক থেকে উত্তর সাইবেরিয়ার একটি কারাগারে (পেনাল কলোনি) নির্জন প্রকোষ্ঠে কারাভোগ করছিলেন এই বিরোধী নেতা। গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কারা কর্তৃপক্ষ জানায়, কারাগারে মারা গেছেন ৪৭ বছর বয়সী নাভালনি। তার মৃতদেহ নিয়ে নানা খবর শোনা গেছে। কারা কর্তৃপক্ষের ভাষ্য তদন্তের জন্য তার লাশ মর্গে পাঠানো হয়েছে। কিন্তু নাভালনির দল বলছে তারা মর্গে কোনো লাশ দেখতে পায়নি।

এ সম্পর্কিত আরও খবর