চ্যালেঞ্জ হারলো পিটিআই, ইসলামাবাদের ৩ আসনে জয়ী পিএমএল-এন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-23 17:43:04

পাকিস্তানের ১৬ তম জাতীয় পরিষদ নির্বাচনে ইসলামাবাদের তিন আসনের ফলাফলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে আপত্তি জানিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। তবে তাদের আপত্তি প্রত্যাখ্যান করে বিষয়টি নির্বাচন কমিশন ইসিপির কাছে পাঠায় হাইকোর্ট। অবশেষে সব পক্ষের শুনানি শেষে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) তিন প্রার্থীকে ওই তিন আসনে বিজয়ী ঘোষণা করেছে প্রধান নির্বাচন কমিশন (ইসিপি)। 

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দ্য নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিজয়ী তিন পিএমএল-এন প্রার্থী হলেন আঞ্জুম আকিল, তারিক ফজল চৌধুরী ও রাজা খুররম নওয়াজ। তারা যথাক্রমে এনএ-৪৬, এনএ-৪৭ ও এনএ-৪৮ আস থেকে বিজয়ী হয়েছেন।

এর আগে ইসিপির নির্বাচনী ফলকে চ্যালেঞ্জ করে ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) আবেদন করেছিলেন পিটিআই সমর্থিত তিন প্রার্থী। তবে বুধবার (২১ ফেব্রুয়ারি) বিষয়টি সুরাহার জন্য আদালত তাদের কমিশনে যাওয়ার নির্দেশ দেন। হাইকোর্ট থেকে এমন নির্দেশনা আসার পর শুক্রবার সব পক্ষের শুনানি শেষে পিএমএল-এন প্রার্থীদের বিজয়ী ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা প্রথম, পিএমএল-এন দ্বিতীয় ও পিপিপি তৃতীয় স্থান অর্জন করেছে। তবে কোনো কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

এ সম্পর্কিত আরও খবর