পাকিস্তানের ভূখণ্ডে সন্ত্রাসীদের হত্যা করেছে ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-24 16:55:21

জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের (আর্মি অফ জাস্টিস) সিনিয়র কমান্ডার ইসমাইল শাহবখশ এবং তার কিছু সঙ্গীকে পাকিস্তানের ভূখণ্ডে হত্যা করেছে ইরানের সামরিক বাহিনী।

ইরানের রাষ্ট্রীয় ইংরেজি গণমাধ্যম ইরান ইন্টারন্যাশনালের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

আগেও একটি জঙ্গি গোষ্ঠীর উপর আক্রমণ করেছিল ইরানের বাহিনী। এর পর দুই দেশ একে অপরের উপর বিমান হামলা চালায়। তার এক মাস পরেই এই ঘটনা ঘটলো।

আল আরাবিয়া নিউজ জানিয়েছে, ২০১২ সালে গঠিত জাইশ আল-আদলকে সন্ত্রাসী সংগঠন হিসাবে তালিকাভুক্ত করেছে তেহরান। এটি একটি সুন্নি সন্ত্রাসী গোষ্ঠী, যা ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে প্রায়ই হামলা চালিয়ে থাকে।

বিশেষ করে গত কয়েক বছর ধরে জইশ আল-আদল ইরানি নিরাপত্তা বাহিনীর উপর অসংখ্য হামলা চালিয়েছে।

আল আরাবিয়া নিউজ অনুসারে ডিসেম্বরে, জইশ আল-আদল সিস্তান-বেলুচিস্তানের একটি পুলিশ স্টেশনে হামলার দায় স্বীকার করেছে, যেটিতে কমপক্ষে ১১ জন পুলিশ সদস্যের প্রাণহানি ঘটে।

গত মাসে, একে অপরের অঞ্চলে সন্ত্রাসী ইউনিট এর বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কয়েক সপ্তাহ পরে পাকিস্তান এবং ইরান পারস্পরিকভাবে নিরাপত্তা সহযোগিতা প্রসারিত করতে সম্মত হয়।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি এবং তার ইরানি প্রতিপক্ষ হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান পাকিস্তানের পররাষ্ট্র দফতরে যৌথ সংবাদ সম্মেলনের সময় এই চুক্তি ঘোষণা করেন।

জিলানি বলেন, ইরান ও পাকিস্তান উভয়ই দ্রুত ভুল বোঝাবুঝি সমাধান করতে পারে। তিনি আরও বলেন, দুই দেশ তাদের নিজ নিজ এলাকায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে এবং একে অপরের উদ্বেগ দূর করতে সম্মত হয়েছে।

তবে সাম্প্রতিক হামলায় এর বিপরীত চিত্র দেখা গেছে। তেহরান এবং ইসলামাবাদ সন্ত্রাসী ইউনিট' লক্ষ্য করে একে অপরের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরে দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

ইরান গত ১৬ জানুয়ারী গভীর রাতে পাকিস্তানে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়ে জইশ আল-আদলের (বিচারের সেনাবাহিনী) দুটি গুরুত্বপূর্ণ সদর দপ্তর ধ্বংস করে।

তাসনিম নিউজ এজেন্সির বরাত দিয়ে আল আরাবিয়া নিউজ জানিয়েছে, জবাবে ইসলামাবাদের হামলায় দুই শিশু নিহত এবং তিনজন মেয়ে আহত হয়েছে বলে অভিযোগ করেছে।

পাকিস্তান গত ১৭ জানুয়ারী ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে এবং ঘোষণা করে যে সে সময়ে তার স্বদেশে আসা ইরানী রাষ্ট্রদূতকে তার সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘনের প্রতিবাদে ফিরে যাওয়ার অনুমতি দেবে না।

পরের দিন পাকিস্তান একটি প্রতিশোধমূলক আক্রমণে ইরানের অভ্যন্তরে হামলা চালায়। ইসলামাবাদ বলেছে, তারা বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) এবং বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) নামক সন্ত্রাসী জঙ্গি সংগঠনের আস্তানাগুলোকে লক্ষ্য করে ওই হামলা চালিয়েছে।

পরে উভয় দেশ উভয় দেশের রাষ্ট্রদূতদের তাদের নিজ নিজ পদে প্রত্যাবর্তনের বিষয়ে একমত হয়েছিল এবং উত্তেজনা কমানোর জন্য কাজ করার সিদ্ধান্ত নেয়।

এ সম্পর্কিত আরও খবর