প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে আরও এক ধাপ এগোলেন ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-25 14:10:43

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হওয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। সাউথ ক্যারোলিনায় প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির বিরুদ্ধে সহজ জয় পেয়েছেন সাবেক এই প্রেসিডেন্ট।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাতের এই জয়ে বিশ্লেষকেরা বলছেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন ট্রাম্প। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, ট্রাম্প আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাডা ও ভার্জিন দ্বীপপুঞ্জের প্রাইমারি নির্বাচনে জয়ী হয়েছিলেন। আর এবার সাউথ ক্যারিলিনাতেও সহজ জয় পেলেন। যদিও সাউথ ক্যারোলিনা নিকির নিজের অঙ্গরাজ্য। তিনি এখান থেকে দুই বার মেয়র নির্বাচিত হয়েছিলেন।

আগামী সপ্তাহেই সুপার টুয়েসডে’র প্রাইমারির মহালড়াইয়ে নামবেন ট্রাম্প ও হ্যালি। আগামী ৫ মার্চ যুক্তরাষ্ট্রের ১৬টি অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন হবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে, জয় পাওয়ার পর ট্রাম্প সমর্থকদের উদ্দেশে বলেন, জো বাইডেন আমাদের দেশকে ধ্বংস করছে। আমরা বলব ‘জো আউট হও, তোমাকে বরখাস্ত করা হয়েছে।’

ট্রাম্প দলের ঐক্যের প্রশংসা করে বলেছেন, এমন মনোভাব কখনও ছিল না। আমি রিপাবলিকান পার্টিকে এতটা ঐক্যবদ্ধ কখনও দেখিনি।

নিকি হ্যালি তার বক্তৃতায় প্রতিপক্ষ ট্রাম্পের বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

তিনি লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে বলেন, রিপাবলিকান দলের বিপুল সংখ্যক ভোটার রয়েছে যারা বিকল্প চায়। বেশিরভাগ আমেরিকান ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনকে আর চায় না বলেন তিনি। কমপক্ষে মঙ্গলবার পর্যন্ত প্রতিযোগিতায় থাকার কথা বলেন নিকি হ্যালি। আগামী ৫ মার্চ ১৬টি অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন।

এ সম্পর্কিত আরও খবর