কাতারে প্রতিনিধি দল পাঠাতে সম্মত হয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-25 15:50:57

ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের কাছে আটক জিম্মিদের মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে আরও আলোচনার জন্যে কাতারে যাচ্ছে ইসরায়েলী প্রতিনিধি দল।

এর আগে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা কাতারে প্রতিনিধি দল পাঠানোর বিষয়টি অনুমোদন করে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনা প্যারিসে শুরু হয়। তবে চূড়ান্ত সমঝোতা ছাড়াই ফিরে আসে ইসরায়েলি প্রতিনিধি দল।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি এক টেলিভিশন সাক্ষাতকারে জানিয়েছেন, ‘শনিবার সন্ধ্যায় প্রতিনিধি দল প্যারিস থেকে ফিরে এসেছে। সম্ভবত একটি চুক্তির দিকে যাওয়ার এখনও সুযোগ রয়েছে।’

ইসরায়েলি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরায়েলে আটক ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের ছাড়িয়ে আনা নিয়ে আলোচনা অব্যাহত রাখতে আগামী দিনগুলোতে কেবিনেট কাতারে প্রতিনিধি দল পাঠাতে সম্মত হয়েছে।

এদিকে হানেগবি তার সাক্ষাতকারে বলেছেন, ‘গত ৭ অক্টোবর হামাস যেসব জিম্মিকে আটক করেছে ইসরায়েল তাদের সকলকে মুক্ত করতে চাইছে। তবে কোনও সমঝোতায় পৌঁছানো মানে যুদ্ধের অবসান নয়।’

এ ছাড়া তিনি আরও আভাস দিয়েছেন যে, ফিলিস্তিন রাষ্ট্র বিষয়ে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার কোনও চুক্তি ইসরায়েল গ্রহণ করবে না।

উল্লেখ্য, ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় তেল আবিব যে পাল্টা হামলা শুরু করে তাতে এ পর্যন্ত ২৯ হাজার ৬০৬ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর