গাজা আগ্রাসনের প্রতিবাদে নিজের গায়ে আগুন দিলেন মার্কিন সেনা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-26 11:30:34

গাজা উপত্যকায় চলমান হামলার প্রতিবাদে ইসরায়েলি দূতাবাসের সামনে নিজ শরীরে আগুন দিয়েছে এক মার্কিন মার্কিন বিমানবাহিনীর একজন সক্রিয় সদস্য। স্থানীয় রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালের দিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত ইসরায়েলের দূতাবাসের সামনে শরীরে আগুন দেন ওই সেনা। গায়ে আগুন দেওয়া ওই সেনার অবস্থা গুরুতর বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। 

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিমানবাহিনীর একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ওই মার্কিন সেনার নাম জানাননি বিমানবাহিনীর মুখপাত্র। 

মার্কিন সিক্রেট সার্ভিস ও ওয়াশিংটন ডিসি ফায়ার সার্ভিস সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা পৃথক পোস্টে জানিয়েছে, খবর পেয়ে দ্রুত আগুন নেভানোর পর লোকটিকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রোববার বিকেলে ওয়াশিংটন মেট্রোপলিটন পুলিশের এক মুখপাত্র বলেছেন, লোকটির অবস্থা বর্তমানে গুরুতর।

সামাজিক যোগাযোগমাধ্যমে ওই লোকের গায়ে আগুন দেওয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভাইরালও ওই ভিডিওর বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গায়ে আগুন দেওয়ার আগে ওই সেনা চিৎকার করে বলছেন, ‘আমি আর গণহত্যার সঙ্গে জড়িত থাকব না, থাকতে চাই না।’ পরে তিনি নিজের গায়ে তরল জ্বালানি ঢেলে আগুন ধরিয়ে দেন। 

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, গায়ে আগুন ধরে যাওয়ার পরও লোকটি চিৎকার করে ‘ফ্রি প্যালেস্টাইন’ বা ‘ফিলিস্তিনের স্বাধীনতা চাই’ বলছিলেন। স্থানীয় পুলিশ এই ঘটনাটি তদন্ত করে দেখছে। এর আগেও, গত ডিসেম্বরেও আটলান্টায় ইসরায়েলি কনস্যুলেটের সামনে এক প্রতিবাদকারী নিজের গায়ে আগুন ধরিয়ে দেন।

এ সম্পর্কিত আরও খবর