প্রেসিডেন্ট আলভির বিরুদ্ধে মামলা করার ইঙ্গিত দিলেন বিলাওয়াল

এশিয়া, আন্তর্জাতিক

ziaulziaa | 2024-02-27 17:38:00

ন্যাশনাল অ্যাসেম্বলি (এনএ) অধিবেশন আহ্বানের ক্ষেত্রে সংবিধান লঙ্ঘনের জন্য ক্রমবর্ধমান সমালোচনার মধ্যে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে একাধিক মামলার মুখোমুখি করার ইঙ্গিত দিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি।

বিলাওয়াল বলেন, ‘আমি মনে করি সংবিধান লঙ্ঘনের জন্য প্রেসিডেন্ট আরিফ আলভির বিরুদ্ধে দুটি মামলা হবে। একটি দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের পরে এনএ ভেঙে দেওয়ার জন্য এবং আরেকটি এনএ অধিবেশন ডাকতে ব্যর্থতার দায়ে।’

জুলফিকার আলী ভুট্টোর মৃত্যুদণ্ডের রেফারেন্সের শুনানির পর ইসলামাবাদে গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি ওই মামলার ইঙ্গিত দেন বলে জানিয়েছে জিও নিউজ।

পাকিস্তানের সংবিধানের ৯১(২) অনুচ্ছেদ অনুসারে, সাধারণ নির্বাচনের পর ২১তম দিনে এনএ অধিবেশন আহ্বান করার বাধ্যবাধকতা রয়েছে।

প্রেসিডেন্ট আলভি ওই সাংবিধানিক বাধ্যবাধকতা প্রত্যাখ্যান করে ২৯ ফেব্রুয়ারি এনএ সচিবালয়ে নিম্নকক্ষের উদ্বোধনী অধিবেশন তলব করার একদিন পরে বিলাওয়াল ওই মন্তব্য করলেন।

ওই কালক্ষেপণের কারন হিসাবে আলভি বলেছেন, তিনি বিশ্বাস করেন যে, রাজনৈতিক দলগুলোর জন্য সমস্ত সংরক্ষিত আসন বরাদ্দ সম্পূর্ণ করার আগে এনএ অসম্পূর্ণ।

এদিকে, পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) রাজনৈতিক দলগুলোর জন্য সংরক্ষিত আসন বরাদ্দ করলেও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা দলে যোগ দেওয়ার পরে এটি সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) সংরক্ষিত কোটা প্রদান করেনি।

ইসিপি অবশ্য বলেছে, এসআইসি সংরক্ষিত আসনের বিষয়টি কমিশনে বিচারাধীন এবং বুধবার বিষয়টি সুরাহা করবে নির্বাচনী সংস্থা।

এ সম্পর্কিত আরও খবর