ভারতের ওড়িশার বস্তিতে বিল গেটস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-28 22:34:02

ভারত সফরে এসেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তিনি বর্তমানে ওড়িশায় সফর করছেন। এদিকে, তার সফর ঘিরে রয়েছে ক্যাপক নিরাপত্তা। সদ্য ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের উদ্বোধন করা মিশন শক্তি বাজার ঘুরে দেখেন বিল গেটস।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তার বুধবারের (২৮ ফেব্রুয়ারি) সফরসূচিতে ছিল ভুবনেশ্বরের আদর্শ নগরের কলোনিতে বাসিন্দাদের সঙ্গে সাক্ষাতের পর্ব।

আদর্শ নগরের ওই কলোনিতে বুধবার সকালে পৌঁছান বিল গেটস। সেখানের মা মঙ্গলা বস্তির বাসিন্দাদের সঙ্গে কথা বলেন তিনি। আন্তর্জাতিক প্রযুক্তির দুনিয়ার বিশাল ব্যক্তিত্ব বিল গেটস ওড়িশার মা মঙ্গলা বস্তিতে প্রবেশ করতেই মানুষের ভিড় দেখা যায়।

এ সময় তার সঙ্গে ছিলেন ওড়িশার স্থানীয় সরকারি আমলারা এবং পুলিশ প্রশাসন। জানা গেছে, বাসিন্দাদের ভালো-মন্দর খোঁজ খবর নেন বিল গেটস।

এ ছাড়াও সেখানে ‘সেল্ফ হেল্প গোষ্ঠী’র অনেকের সঙ্গেই কথা বলেন বিল গেটস।

ওড়িশার রাজ্য ডেভেলপমেন্ট কমিশনার অনু গর্গ বলছেন, ‘আমরা তাকে দেখিয়েছি যে, বস্তিবাসীরা জমির অধিকার, কলের পানির সংযোগ, শৌচাগার এবং বিদ্যুৎ সরবরাহ পেয়েছে।’

বিল গেটসের সফর নিয়ে ওড়িশার এই সরকারি অফিসার বলেন, ‘বস্তি এলাকাকে মডেল কলোনিতে রূপান্তরিত হওয়ায় তিনি আনন্দ প্রকাশ করেন।’

রাজ্যের নগর উন্নয়ন সচিব জি মাথি ভাথানান বলেছেন, বিল গেটস সরকারের বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেছেন। বস্তির একজন বাসিন্দা বলেছেন যে মানবহিতৈষী তাদের সাথে আলাপচারিতা করেছেন এবং স্কিমগুলির ফলস্বরূপ তাদের জীবনযাত্রার পরিবর্তন সম্পর্কে জিজ্ঞাসা করেছেন।

তিনি বলেন বিল গেটস জিজ্ঞাসা করেছেন, ‘আমরা আগে কীভাবে থাকতাম, আর এখন কীভাবে থাকি?’ উল্লেখ্য, মঙ্গলবার ভুবনেশ্বরে পৌঁছেছেন বিল গেটস।

এরপর তিনি ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গেও দেখা করবেন।

এ সম্পর্কিত আরও খবর