শপথ নিলেন পাকিস্তানের নবনির্বাচিত সাংসদরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-29 16:13:03

নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগে প্রশ্নবিদ্ধ একটি নির্বাচনের তিন সপ্তাহ পর বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পার্লামেন্টের প্রথম অধিবেশনে শপথ নিয়েছেন পাকিস্তানের নতুন আইনপ্রণেতারা ।

ইসলামাবাদের ৩৩৬ আসনের জাতীয় পরিষদে সংসদ সদস্যরা বৃহস্পতিবার সকালে পার্লামেন্ট ভবনে পৌঁছাতে শুরু করেন এবং সকাল সাড়ে ১১টার দিকে তারা একযোগে শপথ গ্রহণ করেন।

পাকিস্তানের গত ৮ ফেব্রুয়ারির নির্বাচন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিত-ই-ইনসাফের (পিটিআই) অনুসারীরা অন্য যেকোনও দলের চেয়ে বেশি আসনে বিজয়ী হওয়ার পরও শেষ পর্যন্ত দলটির ক্ষমতা গ্রহণের পথে বাধা হয়ে দাঁড়ায় সামরিক-সমর্থিত পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

জিও নিউজ জানিয়েছে, এই দুই দলের জোটের চুক্তি অনুযায়ী দেশটির সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, যিনি ২০২২ সালের অনাস্থা ভোটে ইমরানকে ক্ষমতাচ্যুত করেন, তিনি নতুন আইনপ্রণেতাদের দ্বারা আবার প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন।

উল্লেখ্য, দমন-পীড়ন চালিয়ে পিটিআই সদস্যদের নির্বাচনে স্বতন্ত্র হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য করা হয়েছিল।

কিন্তু, শপথ গ্রহণের দিন পিটিআই কেউ কেউ খানের প্রতিকৃতি বহন করে সংসদে আসেন এবং শরীফ ও অন্যান্য পিএমএল-এন নেতারা চেম্বারে প্রবেশ করার সঙ্গে সঙ্গে তাদের বিরোধিতা শুরু করেন।

পিটিআইয়ের ভারপ্রাপ্ত প্রধান গোহর আলী খান শপথ নিতে এসে সাংবাদিকদের বলেন, ‘গণতন্ত্রে সংসদ একটি পবিত্র স্থান। যাদের প্রতি জনগণের আস্থা নেই এবং ম্যান্ডেট নেই, তাদের এখানে বসে থাকা উচিত নয়।’

সাংসদদের রেজিস্টারে স্বাক্ষর করার সঙ্গে সঙ্গে গোহর ‘ইমরান খানকে মুক্তি দিন’ লেখা একটি পোস্টার উঁচু করে ধরেন। কিন্তু, ওই মুহূর্তটি রাষ্ট্রীয় টিভির সম্প্রচার থেকে বাদ দেওয়া হয়।

এদিকে, পিএমএল-এন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে জোট বেঁধে দেশ শাসনে সম্মত হয়েছে।

বিনিময়ে আসিফ আলী জারদারির জন্য প্রেসিডেন্ট পদের প্রতিশ্রুতি দিয়েছে পিএমএল-এন। মন্ত্রিপরিষদের অন্যান্য পদ এখনও ঘোষণা করা হয়নি।

বিশ্লেষকরা বিস্তৃত জোটটিকে একটি নড়বড়ে উদ্যোগ হিসাবে বিবেচনা করে বলেছেন, দেশটির ২৪০ মিলিয়নেরও বেশি মানুষ অর্থনৈতিক ও নিরাপত্তা সংকটের মুখোমুখি।

পিটিআই সংশ্লিষ্ট প্রার্থীরা প্রত্যাশার চেয়ে বেশি সফল হওয়া সত্ত্বেও ইমরান খান দাবি করেছেন যে, তার দলের ক্ষমতায় ফিরে আসা ঠেকাতে নির্বাচনে নির্লজ্জভাবে কারচুপি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর