গাজায় নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়ালো

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-29 17:09:02

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) জানিয়েছে, ফিলিস্তিনি ভূখন্ডে হামাস ও ইসরায়েলের যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শহীদ সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। শুধু মাত্র গত রাতেই কমপক্ষে ৭৯ জন মারা গেছে।

এদিকে, পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদে মুসল্লিদের নামাজ পড়তে দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের ডানপন্থী এক মন্ত্রী ফিলিস্তিনের মুসল্লিদের রমজানে আল-আকসা মসজিদে নামাজ পড়তে বাধা দেয়ার প্রস্তাব দিয়েছিলেন। এরপরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ আহ্বান জানানো হলো।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার সাংবাদিকদের বলেছেন, ‘যেহেতু এটা আল-আকসার সঙ্গে সম্পর্কিত, অতীতের মতো এবারও রমজান মাসে মুসল্লিদের আল-আকসা প্রাঙ্গণে প্রবেশাধিকার দিতে আমরা ইসরাইলের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘এটা শুধু মানুষকে তাদের প্রাপ্য অধিকার অনুযায়ী ধর্মীয় স্বাধীনতা দেওয়ার বিষয় নয়, বরং এটা এমন একটি বিষয় যা ইসরায়েলের নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ।’

প্রসঙ্গত, আগামী ১০ কিংবা ১১ মার্চ পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। রমজান মাস শুরুর আগে গাজায় যুদ্ধবিরতির জন্য উভয়পক্ষকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এতে উভয়পক্ষ বেশ কিছু শর্ত দিয়েছে।

শর্ত অনুযায়ী গাজা উপত্যকায় নির্বিচার হামলা বন্ধ করবে ইসরায়েল। অন্যদিকে গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামলার সময় হামাসের হাতে আটক হওয়া জিম্মিদের মুক্তি দেওয়া হবে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। এরই ফলশ্রুতিতে হাজারো ফিলিস্তিনি নিহত হয়েছেন। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

এ সম্পর্কিত আরও খবর