ভারতের ৩ টিভি চ্যানেলকে সম্প্রীতি নষ্টের অভিযোগে জরিমানা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-03 17:56:38

সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট এবং উসকানির বার্তা ছড়ানোর অভিযোগে ভারতের তিনটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে একাধিক ভিডিও সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে গণমাধ্যমের নিয়ন্ত্রক সংস্থা নিউজ ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল স্ট্যান্ডার্ডস অথরিটি (এনবিডিএসএ)। 

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সংবাদভিত্তিক চ্যানেল নিউজ এইটিন ইন্ডিয়া, নিউজ চ্যানেল টাইমস নাউ নবভারত এবং আজ তাক এর বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, এসব চ্যানেলে গত দুই বছর ধরে প্রচারিত বেশ কয়েকটি অনুষ্ঠানের ভিডিও এই তালিকায় রয়েছে। ওই অনুষ্ঠানের মাধ্যমে ‘ঘৃণা’ ও ‘সাম্প্রদায়িক উসকানির (অসম্প্রীতি)’ বার্তা ছড়ানো হয়েছে বলে অভিযোগ এনবিডিএসএ’র। এসব ভিডিও ‘নৈতিকতা এবং সম্প্রচারের মানদণ্ডের সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে। এছাড়া কয়েকটি ঘটনায় ওই তিন টেলিভিশন নিউজ চ্যানেলকে জরিমানাও করা হয়েছে।

অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে শিকরির নেতৃত্বে টেলিভিশন নিউজ সম্প্রচার বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা (এনবিডিএসএ) গত ২৮ ফেব্রুয়ারি একটি বৈঠক করে এবং বিভিন্ন টেলিভিশন নিউজ চ্যানেলে সম্প্রচারিত তাদের বিভিন্ন অনুষ্ঠানের বিরুদ্ধে উঠা অভিযোগ নিয়ে আলোচনা করে। তারপর সংস্থাটি থেকে সাতটি সিদ্ধান্ত দেয়া হয়।

সংবাদভিত্তিক চ্যানেল নিউজ এইটিন ইন্ডিয়া-কে ২০২২ সালে তাদের সম্প্রচারিত চারটি শোর জন্য ৫০ হাজার রুপি জরিমানা করা হয়। ওই চারটি অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন আমান চোপড়া এবং আমিশ দেভগন। অনুষ্ঠানে তারা বলেন, ২০২২ সালে নিজের লিভ-ইন সঙ্গী আফতাব পুনাওয়ালার হাতে খুন হওয়া শ্রদ্ধা ওয়াকার হত্যাকাণ্ডটি ‘লাভ জিহাদ’ সংশ্লিষ্ট।

এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ‘লাভ জিহাদ’ শব্দটি ঢিলেঢালাভাবে ব্যবহার করা উচিত হয়নি এবং ভবিষ্যতের কোনো সম্প্রচারে এটি ব্যবহার করতে হলে তা অত্যন্ত সুচিন্তিতভাবে ব্যবহার করা উচিত। কারণ, এ ধরনের ধর্মীয় স্টেরিওটাইপিং দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোর ক্ষতি করতে পারে। এতে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মর্যাদা নষ্ট হতে পারে এবং সমাজে ধর্মীয় অসহিষ্ণুতা বা বৈষম্য তীব্রতর হতে পারে।'

আরেক নিউজ চ্যানেল টাইমস নাউ নবভারত-কে তাদের ‘লাভ জিহাদ’ অনুষ্ঠানের জন্য এক লাখ রুপি জরিমানা করা হয়। গত ৩১ মে ২০২৩ তারিখে ওই অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়, যার সঞ্চালক ছিলেন হিমাংশু দিক্ষিত।
এমন কঠোর সিদ্ধান্তের বিষয়ে দ্য টাইমস নেটওয়ার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘আমরা এ রায় মেনে নিচ্ছি এবং ভবিষ্যতে গল্প নির্বাচনের ক্ষেত্রে আরও সতর্কতা নিশ্চিত করাসহ যা যা করা প্রয়োজন তার সবই করব।’

আজ তাক এর বিরুদ্ধে এনবিডিএসএ তাদের একটি শো এর ভিডিও সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। যার সঞ্চালক ছিলেন সুধির চৌধুরি। এনবিডিএসএ থেকে বলা হয়, রাম নবমী ২০২৩ এ সুধির তার অনুষ্ঠানে কিছু দুর্বৃত্তের কর্মকাণ্ডের দায় পুরো মুসলমান সম্প্রদায়ের উপর চাপিয়েছিলেন।

এনবিডিএসএ তাদের পর্যবেক্ষণে বলেছে,`ওই অনুষ্ঠান সম্প্রচারে কোনো সমস্যাই হতো না যদি সঞ্চালক তার বিশ্লেষণকে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার মধ্যেই সীমাবদ্ধ রাখতো। তবে আজকের মুসলিম এলাকা, আগামীর মুসলিম দেশ’ এ ধরনের টিকারগুলো সম্প্রচারের মাধ্যমে অনুষ্ঠানটিকে সম্পূর্ণ ভিন্ন রঙ দেয়া হয়েছিল।' চ্যানেলটিকে ৭৫ হাজার রুপি জরিমানা করা হয়।



এ সম্পর্কিত আরও খবর