দ্রুত যুদ্ধবিরতিতে সম্মতি দিন: হামাসকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-04 15:50:06

অবরুদ্ধ গাজা উপত্যকায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতিতে দ্রুত রাজি হতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। পাশাপাশি গাজায় ত্রাণ সরবরাহ জোরদার করার জন্য ইসরায়েলকে তাগিদ দিয়েছেন।

সোমবার (৪ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোববার যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের সেলমায় এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় হ্যারিস বলেন, নিরপরাধ জনগণ মানবিক বিপর্যয়ে দুর্ভোগ পোহাচ্ছে।

গাজায় ইসরাইলের সামরিক অভিযানের পাঁচ মাস পর যুক্তরাষ্ট্রের সিনিয়র কোনো নেতা এ ধরনের শক্ত মন্তব্য কররেন। কমলা হ্যারিস ইসরাইলকে গাজায় আরও অধিক মানবিক সহায়তা পৌঁছানোর জন্য চাপ দিচ্ছেন। কারণ সেখানে কয়েক হাজার মানুষ দুর্ভিক্ষের মুখোমুখি হয়েছে।

রোববার (৩ মার্চ) মিসরের কায়রোতে হামাসের প্রতিনিধি দল গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরাইলের সঙ্গে আলোচনায় বসে। কিন্তু এ আলোচনায় অগ্রগতি কতটুকু সে সম্পর্কে কিছু জানা যায়নি। তবে ইসরাইলের পত্রিকা ইয়েদিওথ আহরোনোথের অনলাইন ভার্সনে বলা হয়েছে, বেঁচে থাকা জিম্মিদের পুরো নাম তালিকাবদ্ধ করতে হামাস অস্বীকৃতি জানানোর পর ইসরাইল তাদের সঙ্গে আলোচনা বাতিল করেছে।

ওয়াশিংটন বলছে, রমজানের আগেই হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হবে। এ সম্পর্কে ইসরাইল একটি ফ্রেমওয়ার্কও তৈরি করে ফেলেছে।

কমলা হ্যারিস তার বক্তব্যে গত সপ্তাহে ত্রাণ নিতে গিয়ে ইসরাইলের হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহতের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, গাজার উত্তরে কোনো খাবার সরবরাহ করা হচ্ছে না। ফলে অনেকে খাবার সংগ্রহ করতে গিয়ে ইসরাইলের হামলার শিকার হয়ে প্রাণ হারিয়েছে।

গাজায় ইসরাইলের হামলার পাঁচ মাস পর শনিবার বিমান থেকে খাদ্য ফেলেছে যুক্তরাষ্ট্র। ওইদিন ৩৮ হাজার প্যাকেটজাত খাবার বিমান থেকে ফেলা হয় বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, কোনো অজুহাত নয়। ক্ষুধার্ত গাজাবাসীর জন্য ইসরায়েল সরকারকে অবশ্যই সাহায্যের প্রবাহ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে হবে।

গত বৃহস্পতিবার ত্রাণ নিতে গিয়ে ১০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহতের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, অনেক নিরপরাধ ফিলিস্তিনি নিহত হয়েছে। যা আমাদের হৃদয় ভেঙে দিয়েছে।

তিনি বলেন, হামাসকে যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হতে হবে। আসুন আমরা জিম্মিদের তাদের পরিবারের সঙ্গে পুনর্মিলন করি এবং আসুন গাজার জনগণকে অবিলম্বে ত্রাণ সরবরাহ করি।

এ সম্পর্কিত আরও খবর