ইরানে ইসরায়েলি গুপ্তচরের ফাঁসি কার্যকর

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-04 17:23:41

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ওয়ার্কশপে ড্রোন হামলায় জড়িত থাকার দায়ে ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের এক গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বোমা হামলার পরিকল্পনা করছিল বলে অভিযোগ এনে ইসরায়েলি এই গুপ্তচরকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান।

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা আইআরএনএ ও সংবাদমাধ্যম দ্য সানের পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (২ মার্চ) দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশের জাহেদান কারাগারে ইসরায়েলি ওই গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে তার নাম কিংবা পরিচয় প্রকাশ করা করা হয়নি।

২০২৩ সালের ২৮ জানুয়ারি ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছিল, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইস্ফাহানস্থ একটি ওয়ার্কশপে কয়েকটি ছোট্ট ড্রোনের সাহায্যে হামলা চালানো হয়। কিন্তু আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ঐ হামলা ব্যর্থ করে দেওয়া হয়।

ইস্ফাহানের বিচার বিভাগের প্রধান হুজ্জাতুল ইসলাম জাফারি এ সম্পর্কে বলেছেন, এই ব্যর্থ হামলার পর মোসাদের ঐ গুপ্তচর নিজের পরিচয় গোপন করে ইরান থেকে পালিয়ে যায়। এর ১৩ দিন পর ইরানের বিচার বিভাগের সহযোগিতা ও নিরাপত্তা বাহিনীর প্রচেষ্টায় তাকে একটি প্রতিবেশী দেশ থেকে গ্রেফতার করা হয়। এরপর আদালতের মাধ্যমে বিচার প্রক্রিয়া শেষে রোববার (৩ মার্চ) তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর