রোজায় ফিলিস্তিনিরা আল–আকসায় নামাজ পড়তে পারবেন: ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-06 09:14:02

বিগত বছরের ন্যায় এবারও ফিলিস্তিনি মুসল্লিরা পবিত্র রমজান মাসে জেরুজালেমের আল-আকসা মসজিদে নামাজ আদায় করতে পারবেন।

মঙ্গলবার (৫ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর।

বিবৃতিতে বলা হয়েছে, বিগত বছরগুলোতে রমজানের প্রথম সপ্তাহে যত সংখ্যক মুসল্লি টেম্পল মাউন্টে (আল-আকসা) আসতেন, এ বছরও তাতে কোনো ব্যতিক্রম হবে না। তবে প্রতি সপ্তাহে জেরুজালেম ও টেম্পল মাউন্ট এলাকার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের অন্যতম পবিত্র স্থান। প্রতি বছর রমজান মাসে আল-আকসা মসজিদে নামাজ আদায় করতে আসেন লাখ লাখ মুসল্লি। তবে গত পাঁচ মাস ধরে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান এবং তার জেরে পশ্চিম তীর অঞ্চলে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ও বসতকারীদের সঙ্গে সাধারণ ফিলিস্তিনিদের সংঘাতের কারণে এ বছরের পরিস্থিতি খানিকটা ভিন্ন।

এর আগে, মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, ইসরায়েলের নিরাপত্তার চাহিদা বিবেচনায় রেখে রমজান মাসে আল-আকসায় নামাজ পড়ার স্বাধীনতা নিশ্চিত করা হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র রমজান মাসে আল আকসায় মুসল্লিদের নামাজ পড়তে দিতে ইসলায়েলকে আহ্বান জানায়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক ব্রিফিংয়ে বলেন, এটি কেবল মানুষের ধর্মীয় স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়াই নয়, বরং ইসরায়েলের নিরাপত্তার সঙ্গেও ব্যাপারটি সম্পর্কিত। পশ্চিম তীরে বা বৃহত্তর অঞ্চলে উত্তেজনা ছড়ালে তা ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে।

অধিকৃত পশ্চিম তীরের তরুণ মুসলিম এবং ফিলিস্তিনিদের জন্য ইসরায়েল দীর্ঘদিন ধরে আল আকসায় প্রবেশ সীমিত করে রেখেছে। অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে, নিরাপত্তার কারণ দেখিয়ে ইসরায়েলের ফিলিস্তিনি নাগরিক এবং জেরুজালেমের বাসিন্দাদের আল আকসায় নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এ সম্পর্কিত আরও খবর