অরুণাচলে বিশ্বের দীর্ঘতম জোড়া টানেল উদ্বোধন করলেন মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-09 15:14:16

ভারতের অরুণাচল প্রদেশে বিশ্বের দীর্ঘতম বাই-লেন টানেল উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (৯ মার্চ) সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই দীর্ঘ টানেলটি উদ্বোধন করেন তিনি।

টাইমস অভ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অরুণাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং উত্তরপ্রদেশে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধনের অংশ হিসেবে শনিবার অরুণাচলের সেলা অঞ্চলে টানেলটি উদ্বোধন করেন। ‘সেলা টানেল’ নামে এই জোড়া টানেলটির মাধ্যমে প্রতিবেশি রাজ্য আসামের রাজধানী গুয়াহাটি এবং তাওয়াংয়ের সঙ্গে অরুণাচলের সেলা’র সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হলো। 

প্রায় ৮২৫ কোটি রুপি ব্যয়ে জোড়া টানেল দুটি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে একটি টানেলের দৈর্ঘ্য ৯৮০ মিটার এবং অপরটির দৈর্ঘ্য ১ হাজার ৫৫৫ মিটার। প্রথম টানেলটি এক লেনের, দ্বিতীয়টি দুই লেনের। তবে দ্বিতীয় টানেলের দুই নম্বর লেনটি শুধু জরুরি প্রয়োজনেই ব্যবহার করা যাবে।

দৈনিক প্রায় ৩ হাজার গাড়ি ও ২ হাজার ট্রাক পারাপারের সক্ষমতা নিয়ে তৈরি করা হয়েছে টানেল দুটি। এতে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতের রয়েছে অত্যাধুনিক আলোক সজ্জা, বায়ু চলাচল ও অগ্নি নির্বাপক ব্যবস্থা।

এর আগে ২০১৯ সালের ৯ ফেব্রুয়ারি সেলা টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন নরেন্দ্র মোদি। ভিত্তিপ্রস্তর স্থাপনের ৫ বছর পর সুড়ঙ্গ উদ্বোধন করলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর