ইসরায়েলে নতুন নির্বাচনের আহ্বান যুক্তরাষ্ট্রের শীর্ষ সিনেটর শুমারের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-15 04:41:43

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পথ হারিয়েছেন বলে মন্তব্য করে মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার ইসরায়েলে নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছেন।

বুধবার (১৪ মার্চ) সিনেটে বক্তৃতাকালে শুমার এ আহ্বান জানান।

মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদমর্যাদার ইহুদি কর্মকর্তা। তিনি ইসরায়েলের কঠোর সমালোচনা করে বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু দেশের স্বার্থের চেয়ে নিজে ‘রাজনৈতিকভাবে টিকে থাকাকে’ অগ্রাধিকার দিয়েছেন

তিনি সতর্ক করে বলেন, গাজায় বিপুল বেসামরিক হতাহতের ঘটনা ইসরায়েলকে তার মিত্রদের থেকে বিচ্ছিন্ন হওয়ার ঝুঁকিতে পরিণত করেছে।

শুমার বলেন, ইসরায়েলকে অবশ্যই অবশ্যই সংশোধন হতে হবে এবং গাজার বেসামরিক নাগরিকদের আরও ভালোভাবে সুরক্ষার জন্য পদক্ষেপ নিতে হবে।

গণতান্ত্রিক দেশ হিসেবে ইসরায়েলের জনগণের নেতা বেছে নেওয়ার অধিকার রয়েছে উল্লেখ করে শুমার বলেন, ইসরায়েলের ভবিষ্যত নিয়ে নতুন করে বিতর্ক হওয়া দরকার।

শান্তি আলোচনার অগ্রগতির জন্য শুমার বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকেও পদত্যাগ করতে হবে।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। মৃতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। কারণ যারা হাসপাতালে পৌঁছায়নি তারা অন্তর্ভুক্ত নয়, তাদের মধ্যে হাজার হাজার মানুষ এখনও ইসরায়েলি বিমান হামলায় ক্ষতিগ্রস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচে হারিয়ে গেছে। সূত্র: বিবিসি।

এ সম্পর্কিত আরও খবর