জেরুজালেমে প্রতিবাদী সমাবেশ: জায়নবাদ ইহুদিদের প্রতিনিধিত্ব করে না

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-27 16:44:24

গাজায় ইসরায়েলের হত্যাযজ্ঞ চালানোর প্রতিবাদে খোদ দেশটিতে প্রতিদিন প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েই চলেছে। তেমনি একটি প্রতিবাদী সমাবেশ ভণ্ডুল করে দিয়েছে দেশটির নিরাপত্তা রক্ষীরা।

বুধবার (২৭ মার্চ) মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এ বিষয়ে ছবি ও ভিডিওক্লিপ আপলোড করেছে ইসরায়েলের সংগঠন সামাজিক সংগঠন ‘স্টপ জিয়নিস্ট এন্টিসেমিটিজম’ ও ‘তোরাহ জুডাইজম’।

ভিডিও ক্লিপটিতে দেখা যায়, গাজায় হামলার প্রতিবাদে জেরুজালেমে বেশ কিছুসংখ্যক ইহুদি প্রতিবাদ করেছেন। তারা পুলিশের সামনেই ইসরায়েলি হামলার প্রতিবাদ করছেন। এসময় পুলিশ তাদের ওপর চড়াও হয়ে সমাবেশ ভণ্ডুল করে দেয় ও কয়েকজনকে ধরে নিয়ে যায়।

এরপর এক্সে সমাবেশ আয়োজনকারী সংগঠনের পক্ষ থেকে ছবি পোস্ট করা হয়। ছবিতে দেখা যায়, প্ল্যাকার্ড লেখা- ‘জুডাইজম ইয়েস, জিয়নিস্ট নো’ (ইহুদিবাদ- হ্যাঁ, জায়নবাদ- না), ‘স্টেট অব ইসরায়েল মাস্ট গো’ (রাষ্ট্র হিসেবে ইসরায়েলেকে অবশ্যই চলে যেতে হবে)।

এছাড়া ‘স্টপ জিয়নিস্ট এন্টিসেমিটিজমের পক্ষ থেকে বলা হয়, ‘কেন কোনো প্রতিষ্ঠিত সংবাদমাধ্যম থেকে এন্টি-সেমিটিজমের ওপর হামলার প্রতিবাদ করা হয় না’। এটি করা হয় না জায়নবাদের সেবা করে প্রোপাগান্ডা চালানো হয় না বলে কি’?


সংগঠন থেকে জানানো হয়, জেরুজালেমে ইহুদির পবিত্র ‘পুরিম’ উৎসব উদযাপনের সময় এন্টি-সেমিটিক ইহুদিদের ওপর জায়নবাদীরা হামলা চালায়। সেসময় ইহুদি উৎসবের পবিত্রতা ভঙ্গ করে জায়নবাদীরা জেরুজালেমের পাশে শিয়ারিয়ামে ইহুদিদের ওপর হামলা করেছে।

এদিকে, তোরাহ জুডায়িজম সংগঠনের পক্ষ থেকে বলা হয়, ইসরায়েলের মূল সংবাদমাধ্যম জায়নবাদীদের অধীনে পরিচালিত হয়। সে কারণে তারা সত্যিকথাটা তুলে ধরে না। তারা সবাইকে বলে, ‘সব ইহুদি ও জায়নিস্ট ইসরায়েলকে সমর্থন করে’। কিন্তু বাস্তবতাটা হচ্ছে, পৃথিবীর হাজার হাজার ইহুদি জায়নবাদ ও ইসরায়েলকে সমর্থন করে না। জায়নবাদী নেতারা ইহুদিদের প্রতিনিধিত্ব করে না!

এ সম্পর্কিত আরও খবর