হামলার পর সেনাবাহিনীতে যোগদানের হিড়িক, দাবি রাশিয়ার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-04-03 15:52:40

রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলার ঘটনার পর রাশিয়ার সশস্ত্র বাহিনীতে যোগদানের হিড়িক পড়েছে বলে দাবি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।

বুধবার (৩ এপ্রিল) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরের শুরু থেকে এক লাখেরও বেশি রাশিয়ান সামরিক বাহিনীর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে, যার মধ্যে গত ১০ দিনেই প্রায় ১৬ হাজার রুশ নাগরিক সেনাবাহিনীতে যোগ দেওয়ার চুক্তি স্বাক্ষর করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, সাম্প্রতিক সপ্তাহে রাশিয়ার শহরগুলোর সেনা নিয়োগ কেন্দ্রগুলোতে নেওয়া সাক্ষাৎকারের সময় বেশিরভাগ প্রার্থী মস্কো হামলার প্রতিশোধ নেওয়ার আকাঙ্ক্ষার ইঙ্গিত দিয়েছেন।

প্রসঙ্গত, গত ২২ মার্চ রাতে মস্কোর ক্রোকাস সিটি হল কনসার্ট সেন্টারে কনসার্ট দেখতে জড়ো হওয়া মানুষদের ওপর অতর্কিত হামলা চালায় একদল বন্দুকধারী। গত ২০ বছরের মধ্যে রাশিয়ায় সবচেয়ে বড় এই হামলায় এখন পর্যন্ত ১৪৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় দেড়শো মানুষ।

এ ঘটনায় মোট ১৪ জনকে আটক করে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটককৃতদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত রয়েছে বলে দাবি এফএসবির।

এদিকে, ভয়াবহ এই হামলার দায় আইএস নিলেও হামলাকারীদের উদ্দেশ্য ও পরিচয় জানা যায়নি। উগ্রবাদীরা এর আগে রাশিয়ার বিচ্ছিন্ন অঞ্চলকে সমর্থন করার জন্য হামলা চালিয়েছে। তবে পুতিন হামলার পেছনে ইউক্রেনের যুক্ত থাকার ইঙ্গিত দিলেও কোন প্রমাণ উপস্থাপন করতে পারেনি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আসন্ন বসন্তে নিয়মিত নতুন সেনা নিয়োগের আদেশে স্বাক্ষর করেছেন। এর আওতায় দেড় লাখ রুশ নাগরিককে বাধ্যতামূলক সামরিক সেবায় নিয়োগ দেওয়া হবে।

রাশিয়ার সংবিধান অনুসারে, ১৮ বছর বয়স থেকে সব পুরুষদের বাধ্যতামূলকভাবে এক বছর সেনাবাহিনীতে কাজ বা উচ্চ শিক্ষায় অধ্যয়নের সময় সমতুল্য প্রশিক্ষণ নিতে হয়।

গত জুলাই মাসে রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ সেনাবাহিনীতে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ২৭ থেকে বাড়িয়ে ৩০ বছর করেছে। ২০২৪ সালের জানুয়ারিতে নতুন আইন কার্যকর হয়েছে।

রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু গত মাসে বলেছিলেন, মস্কো চলতি বছরের শেষ নাগাদ দুটি নতুন সেনাবাহিনী এবং ৩০টি নতুন ফর্মেশন যুক্ত করে তার সামরিক শক্তিকে শক্তিশালী করবে।

এ সম্পর্কিত আরও খবর