রাশিয়া ও বেলারুশের যাত্রীদের জন্য আকাশসীমা বন্ধের অনুরোধ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-06 18:01:52

কেবল রাশিয়া থেকে বেলারুশ রুটের ফ্লাইটের জন্যেই নয়, বরং এই দুই দেশের যাত্রীদের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আকাশীসীমা বন্ধের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিগাল।

তিনি বলেছেন, ‘রাশিয়ার ব্যবসা এবং পর্যটকদের ইইউয়ের আকাশ ব্যবহার থেকে বিরত রাখাই আমাদের লক্ষ্য।’

তিনি আরও বলেন, ‘ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়নের আকাশ রুশ এয়ারলাইন্সের জন্যে বন্ধ রয়েছে। তবে আমরা আমাদের অংশীদারদের সঙ্গে রাশিয়ায় আসা-যাওয়ার সব রকম ফ্লাইটে ট্রানজিট বন্ধের বিষয়েও আলোচনা করেছি।’

একই ব্যবস্থা বেলারুশের যাত্রীদের জন্যেও করা উচিত বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ইউক্রেনে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া হামলা চালানোর পর ইইউ সকল রুশ ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। বেলারুশের ফ্লাইট নিয়েও একই পদক্ষেপ নেয় ইইউ।

এদিকে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম নগরী খারকিভে শুক্রবার (৬ এপ্রিল) রাতে রাশিয়ার ড্রোন হামলায় ৬ জন নিহত এবং ১০ জন আহত হয়েছে। খারকিভের মেয়র এ শনিবার (৬ এপ্রিল) রয়টার্সকে এ খবর জানিয়েছেন।

নগরীর উত্তরাঞ্চলীয় একটি এলাকার কথা উল্লেখ করে খারকিভের মেয়র ইগর তেরেখভ টেলিগ্রামে এক বার্তায় বলেন, ‘শেভচেনকিভস্কি জেলায় রাতে চালানো হামলায় ৬ জন নিহত এবং ১০ জন আহত হয়েছে।’

অন্যদিকে, ইউক্রেনের ৫৩টি ড্রোন ভূপাতিত করেছে বলে দাবি করেছে রাশিয়া। শুক্রবার (৫ এপ্রিল) ভূপাতিত হওয়া ড্রোনগুলোর বেশিরভাগই দক্ষিণ রোস্তভ অঞ্চলে হামলা চালাতে পাঠানো হয়েছিল, যেখানে মস্কোর ইউক্রেন যুদ্ধের সদর দপ্তর অবস্থিত।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার রাত থেকে সকাল পর্যন্ত কিয়েভ সরকার ড্রোন দিয়ে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার চেষ্টা করেছিল, যা নস্যাৎ করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ৪৪টি ড্রোন দক্ষিণ রোস্তভ অঞ্চলে এবং বাকিগুলো অন্যত্র ভূপাতিত বা আটকানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর