স্লোভাকিয়ার নতুন প্রেসিডেন্ট রুশপন্থি পিটার পেলেগ্রিনি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-04-07 17:41:56

মধ্য ইউরোপের দেশ স্লোভাকিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রাশিয়াপন্থি পিটার পেলেগ্রিন। তিনি দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট জুজানা কাপুতোভার স্থলাভিষিক্ত হবেন।

রোববার (৭ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ৪৮ বছর বয়সী পেলেগ্রিনি ৫৩ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছেন।

এর আগে, তিনি স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর মিত্র পেলেগ্রিনিও প্রধানমন্ত্রীর মত রাশিয়ার প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব রাখেন।

দুই বছর আগে রাশিয়া যখন ইউক্রেনে আক্রমণ করে তখন কিয়েভের ঘনিষ্ঠ মিত্রদের একজন ছিল স্লোভাকিয়া। কিন্তু গত অক্টোবরে ফিকো প্রধানমন্ত্রী হওয়ার পর পরিস্থিতি পুরোপুরি পাল্টে যায়। ফিকো কিয়েভে স্লোভাক সশস্ত্র বাহিনীর রসদ সরবরাহ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন।

এখন তার সঙ্গে পেলেগ্রিনি যোগ দিতে চলায় ইউক্রেন নিশ্চিতভাবেই ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোতে তাদের পক্ষে সরব এক সমর্থককে হারাবে।

ফিকো ইউক্রেনের প্রতি পশ্চিমা সামরিক সমর্থন বন্ধের আহ্বান জানিয়েছেন এবং দ্রুত একটি যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হতে ও মস্কোর সঙ্গে শান্তি আলোচনায় বসতে বলেছেন।

ফিকো আরও বলেছেন, সম্প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘অন্যায়ভাবে খলনায়ক’ হিসেবে তুলে ধরা হয়েছে। তিনি এও বলেছেন, ইউক্রেনকে ন্যাটোতে যুক্ত করা হলে তা তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করবে।

এ সম্পর্কিত আরও খবর