সংঘাত থেকে পিছু হটছে ইরান-ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-21 15:44:05

যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য সামরিক সহায়তা অনুমোদন করায় এরই মধ্যে বড় ধরনের সংঘাত থেকে পিছু হটেছে ইরান ও ইসরায়েল।

রোববার (২১ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা শনিবার গাজায় তার মিত্রের যুদ্ধের ক্রমবর্ধমান সমালোচনা সত্ত্বেও নতুন ইসরায়েলি সামরিক সহায়তা অনুমোদন করেছে। এর ফলে ইসরায়েল সীমান্ত থেকে পিছু হটতে শুরু করেছে ইরান। বৃহত্তর সংঘাতের দ্বারপ্রান্ত থেকে ইরান ও ইসরায়েল সরে আসতে যাচ্ছে। 

এর আগে, ইরান তার নজিরবিহীন ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইসরায়েলের করা প্রতিশোধকে খারিজ করে দিয়েছে। ক্রমবর্ধমান আক্রমণ মধ্যপ্রাচ্যে একটি বিস্তৃত যুদ্ধের দিকে যাওয়ার আশঙ্কাকেও অস্বীকার করেছে দেশটি।

তবে একটি ইরাকের সামরিক ঘাঁটিতে মারাত্মক বিস্ফোরণ এই অঞ্চলে অব্যাহত উত্তেজনাকেই নির্দেশ করেছে। অন্যদিকে গাজায় আরও মারাত্মক ইসরায়েলি হামলা এবং পশ্চিম তীরে সংঘর্ষ তীব্রতর হয়েছে।

আয়রন ডোম এয়ার ডিফেন্স সিস্টেম সহ ইসরায়েলের প্রতিরক্ষা জোরদার করার লক্ষ্যে, মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস দেশটির জন্য নতুন সামরিক সহায়তায় ১৩ বিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই সহায়তা বিলটিকে স্বাগত জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লেখেন, ইসরায়েলের জন্য শক্তিশালী দ্বিদলীয় সমর্থন প্রদর্শন করে পশ্চিমা সভ্যতাকে রক্ষা করেছে যুক্তরাষ্ট্র।

তবে ফিলিস্তিনি রাষ্ট্রপতি এটিকে ‘ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে আগ্রাসন’ এবং ‘বিপজ্জনক’ বলে নিন্দা করেছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা বলেছেন, এই অর্থ গাজা উপত্যকায় এবং পশ্চিম তীরে হাজার হাজার ফিলিস্তিনি হত্যার জন্য ব্যবহার করবে ইসরায়েল।

এ সম্পর্কিত আরও খবর