মণিপুরে পুলিশ ফাঁড়িতে কুকি জঙ্গিদের হামলা, নিহত ২

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-27 15:14:24

ভারতের পশ্চিমবঙ্গের মণিপুরে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হতেই ফের সহিংসা শুরু হয়েছে। এনডিটিভি জানিয়েছে, শুক্রবার (২৬ এপ্রিল) গভীর রাতে বিষ্ণুপুর জেলার নারানসেনায় জঙ্গিদের হামলায় নিহত হয়েছেন কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফের দুই জওয়ান।

গুলি এবং গ্রেনেডের আঘাতে গুরুতর অহত হয়েছেন চার জন। নতুন করে সহিংসতা শুরু হতেই মণিপুরজুড়ে নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিষ্ণুপুরে নতুন করে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

পুলিশ সূত্রের জানা গেছে, শুক্রবার রাত সোয়া ২টা নাগাদ কুকি জঙ্গিদের একটি দল স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র এবং গ্রেনেড নিয়ে নারানসেনা ফাঁড়িতে হামলা চালায়।

তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল ফাঁড়ি লাগোয়া ব্যারাকটিও। সেখানে ছিলেন সিআরপিএফের ১২৮ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানেরা। গভীর রাতের ওই অতর্কিত হামলায় আহত হন তারা।

এর আগে গত ডিসেম্বরে মোরেকে ফাঁড়িতে একই কায়দায় ভোর রাতে হামলা চালিয়েছিল কুকি জঙ্গিরা। প্রসঙ্গত, শুক্রবার হিংসাদীর্ণ আউটার মণিপুর লোকসভা কেন্দ্রের একাংশে ভোটগ্রহণ ছিল।

প্রসঙ্গত, গত বছরের ৩ মে উপজাতি ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুরের (এটিএসইউএম) কর্মসূচি ঘিরে মণিপুরে সহিংসতার সূত্রপাত।

মণিপুর হাইকোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এরপরেই উপজাতি সংগঠনগুলো এর বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই সংঘাতের সূচনা হয়।

মণিপুরের আদি বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জোসহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের (যাদের অধিকাংশই খ্রিস্টান) সংঘর্ষে এখনও পর্যন্ত প্রায় ২০০ জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছে প্রায় ৬০ হাজার।

এ সম্পর্কিত আরও খবর