একনায়কত্বের বিরুদ্ধে ভোট দিন : কেজরিওয়াল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-05-25 15:18:40

ভারতের নাগরিকদের ‘স্বৈরাচারের বিরুদ্ধে ভোট’ দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটিরর বিরোধী দলীয় রাজনীতিবিদ তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

রয়টার্স জানিয়েছে, ভারতের লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফার ভোটগ্রহণের দিন শনিবার (২৫ মে) ভোট দেওয়ার পর তিনি এ আহ্বান জানান।

আম আদমি পার্টির নেতা এবং দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেছেন, ‘দয়া করে ভোট দিন। আপনার ভোট দেওয়ার অধিকার রক্ষা করুন এবং একনায়কত্বের বিরুদ্ধে ভোট দিন।’

উল্লেখ্য, তিনি আবগারিনীতি সংক্রান্ত দুর্নীতি মামলায় গত মার্চ মাসে গ্রেফতার হন এবং নির্বাচনী প্রচারণার সুযোগ দিয়ে কয়েক সপ্তাহের জন্য তাকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন আদালত।

এদিকে, ভারতের লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার (২৫ মে) ভারতের স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে; যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই পর্বে ভোট হবে ছয় রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে। কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি জোট ২০১৯ সালে এই ৫৮ আসনের মধ্যে তারা জিতেছিল ৪৫টিতে। তবে এবার বেশির ভাগ আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। এই দফায় ভাগ্য র্নিধারণ হবে মনোজ তেওয়ারি, মনোহর হুড্ডা, কানাইয়া কুমার, প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অভিনেতা দেব ও অভিনেত্রী জুন মালিয়াসহ মোট ৮৮৯ জন প্রার্থীর।

গতবার এই ৫৮ আসনের মধ্যে হরিয়ানার ১০ ও দিল্লির সাত আসনের সবগুলোতে জিতেছিল বিজেপি। অথচ এই ১৭ আসনেই এবার কঠিন লড়াইয়ের মুখে বিজেপি। দিল্লিতে আম আদমি পার্টির (আপ) সঙ্গে জোট করেছে কংগ্রেস।

তবে এই পর্বের নির্বাচনে বিশেষভাবে নজর থাকবে পশ্চিমবঙ্গ রাজ্যে। কারণ, প্রায় প্রতিটি ধাপের নির্বাচনে পশ্চিমবঙ্গে সহিংসতার ঘটনা ঘটেছে। এই দফায় যে আট আসনে নির্বাচনে হবে তার মধ্যে পাঁচটিতে গতবার জিতেছিল বিজেপি। বাকি তিনটি জিতেছিল রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস।

ষষ্ঠ দফার মধ্য দিয়ে লোকসভা ৫৪৩ আসনের মধ্যে ৪৮৬ আসনের ভোটগ্রহণ সম্পন্ন হবে। শেষ দফায় ১ জুন ভোট হবে ৫৭ সংসদীয় আসনে।

এ সম্পর্কিত আরও খবর