মিনা থেকে আরাফাতে জড়ো হচ্ছেন ২০ লাখ হজযাত্রী

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-15 11:53:31

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে পঞ্চম এবং অন্যতম গুরুত্বপূর্ণ ইবাদত পবিত্র হজ। শনিবার (১৫ জুন) আরবি মাসের ৯ জিলহজ। আজকের দিনেই সৌদি আরবের পবিত্র নগরী মক্কার ২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে সমবেত হবেন বিশ্বের বিভিন্ন দেশের থেকে আসা লাখ লাখ হজযাত্রী। এটি পবিত্র ‘আরাফাত দিবস’ হিসেবেও পরিচিত।

আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৮ জিলহজ) সারা বিশ্ব থেকে ২০ লাখের বেশি হজযাত্রী মক্কা হয়ে পাঁচ থেকে আট কিলোমিটার পূর্বে মিনায় তারবিয়া দিবস কাটিয়েছেন। এদিন তারা হজের সবচেয়ে গুরুত্বপূর্ণ আরাফাত দিবসের প্রস্তুতি নেন। সেখানে ইবাদত বন্দেগিতে দিন ও রাত পার করেছেন তারা।

মিনা থেকে আজ ভোরে হাজীরা ছুটে যাচ্ছেন আরাফাতের ময়দানে। মুখে মুহুর্মুহু উচ্চারণ করছেন, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্‌ক, লা শারিকা লাক।’ অর্থাৎ আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।

রোববার (১৬ জুন) সকালে ফজরের নামাজ শেষে আবার মিনায় ফিরে আসবেন হজযাত্রীরা। সেখানে জামারাত আল-আকাবায় পাথর নিক্ষেপ করার পর পশু কোরবানি করবেন তারা।

এ সম্পর্কিত আরও খবর