ইসরায়েলের উগ্র গোষ্ঠীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-15 16:47:06

গাজা উপত্যকায় মানবিক সহায়তা পৌঁছাতে বাধা দেওয়া ও ত্রাণ সামগ্রি নষ্ট করার অভিযোগে ইসরায়েলের একটি ‘সহিংস উগ্রপন্থী’ গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। 

সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১৪ জুন) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তিজাভ নাইন নামের সংগঠনটির বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করে। সংগঠনটির সদস্যরা ত্রাণবাহী ট্রাকে লুটপাট ও আগুন ধরিয়ে দিচ্ছে।

নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে সংগঠনটির সম্পদগুলো জব্দ করা হবে। তাদের সঙ্গে মার্কিন নাগরিকদের লেনদেন অনেকাংশেই নিষিদ্ধ করা হয়েছে। বাইডেনের একটি নির্বাহী আদেশের আওতায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ‘গাজা উপত্যকায় মানবিক সংকট যেন আরও খারাপ না হয়ে পড়ে, তা নিশ্চিত করতে এবং দুর্ভিক্ষের ঝুঁকি কমাতে মানবিক সহায়তার ব্যবস্থা করা জরুরি।’

সম্প্রতি ইসরায়েলের পুলিশ কমিশনার কোবি শাবতাইকে উদ্ধৃত করে ইসরায়েলি সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, গাজা উপত্যকায় ত্রাণবহরকে সুরক্ষা দেয়া থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিরত রাখার চেষ্টা করছেন দেশটির জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভির। এর এক দিন পরই উগ্রপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল মার্কিন সরকার।

এ সম্পর্কিত আরও খবর