লেবাননকে গাজায় পরিণত হতে দেওয়া যাবে না: গুতেরেস

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-22 13:15:02

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ও ইসরায়েলের সামরিক বাহিনীর মধ্যে সীমান্তে সংঘাত ও সর্বাত্মক যুদ্ধ বাধানো নিয়ে উস্কানিমূলক বাক্য বিনিময় করায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

শুক্রবার (২১ জুন) এক বিবৃতিতে দুই দেশের যুদ্ধের প্রস্তুতি এবং সম্ভাবনা একটি ভুল গণনা বলে মন্তব্য করেছেন গুতেরেস।

বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘বেপরোয়া পদক্ষেপ আর ভুল বুঝাবুঝি যেকোনো বিপর্যয় ঘটাতে পারে। এ অঞ্চলের মানুষ ও বিশ্ব লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।’

সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউনিফিল ও ইউএনটিএসও নামে পরিচিত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর নিরস্ত্র কারিগরি পর্যবেক্ষকরা দীর্ঘদিন ধরে দক্ষিণ লেবাননে অবস্থান করছেন। এই দলগুলো ‘ব্লু লাইন’ হিসেবে পরিচিত এবং লেবানন ও ইসরায়েলে মধ্যে সীমান্ত বিভেদকারী এলাকা পর্যবেক্ষণে নিয়োজিত।

গুতেরেস বলেন, জাতিসংঘের শান্তিরক্ষীরা উত্তেজনা নিরসন ও ভুল বোঝাবুঝি রোধে কাজ করছেন। বিশ্বকে সোচ্চার হয়ে স্পষ্ট করে বলতে হবে-অবিলম্বে উস্কানি বন্ধ করা কেবল প্রয়োজনই নয়, এটা অপরিহার্য। কোনো সামরিক সমাধান নেই।’ 

অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি মিত্র হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। এতে হাজার হাজার ইসরায়েলি বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। এতে সীমান্তে শত শত নিহত ও কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর