গাজায় রেডক্রস অফিসের কাছে হামলায় নিহত ২২

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-22 16:31:46

রেডক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি) জানিয়েছে, তাদের গাজা অফিসের পাশে রকেট হামলায় শুক্রবার (২১ জুন) ২২ ফিলিস্তিনি নিহত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, ওই হামলায় গাজার রেডক্রসের অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে। এই অফিস ঘিরে তাঁবুতে বসবাসকারী শত শত বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছে।

তবে, কারা এই শক্তিশালী রকেট হামলা চালিয়েছে তা জানায়নি আইসিআরসি। তবে সংস্থাটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্স-এ এক বিবৃতিতে জানিয়েছে, ‘রকেট শেলগুলো আইসিআরসি অফিসের কাঠামোকে ক্ষতিগ্রস্ত করেছে।’

ওই বিবৃতিতে বলা হয়েছে, হামলার পর নিহত ২২ জনের মৃতদেহ এবং আহত ৪৫ জনকে কাছাকাছি একটি রেডক্রস ফিল্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ইসরায়েলকে এই হামলার জন্য দায়ী করে জানিয়েছে, গোলাবর্ষণে ২৫ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে।

মন্ত্রণালয়টি জানিয়েছে, আইসিআরসি ঘাঁটির আশেপাশে অবস্থিত আল-মাওয়াসি এলাকায় বাস্তুচ্যুতদের তাঁবু লক্ষ্য করে এই হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর একজন মুখপাত্র এই ঘটনায় কোনো ভূমিকা স্বীকার করেননি। তবে তিনি বলেছেন যে, ওই হামলার ঘটনা পর্যালোচনা করছে তারা।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর ওই মুখপাত্র এএফপিকে বলেছেন, ‘প্রাথমিক তদন্তে দেখা গেছে, আল-মাওয়াসির মানবিক এলাকায় ইসরায়েলের সামরিক বাহিনীর (আইডিএফ) হামলা চালানোর কোনো ইঙ্গিত নেই। ঘটনাটি পর্যালোচনা করা হচ্ছে।’

সংস্থাটি আরও বলেছে, ‘মানবিক অবকাঠামোর কাছাকাছি এতো বিপজ্জনকভাবে হামলা চালানো বেসামরিক নাগরিক এবং রেডক্রস কর্মীদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে। আইসিআরসি অবস্থান সম্পর্কে সংঘাতের পক্ষগুলো সচেতন এবং সেগুলো রেডক্রসের প্রতীক দিয়ে স্পষ্টভাবে চিহ্নিত করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর