হিজবুল্লাহ’র সঙ্গে যুদ্ধে ইসরায়েলের চূড়ান্ত পরাজয় হবে : ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-22 17:20:40

ইসরায়েলকে সতর্ক করে ইরান বলেছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র সঙ্গে সর্বাত্মক যুদ্ধে চূড়ান্ত পরাজয় হবে ইসরায়েলের।

আল জাজিরা জানিয়েছে, ইরান আরও দাবি করেছে যে, নিজেকে এবং লেবাননকে রক্ষা করতে সক্ষম হিজবুল্লাহ।

লেবাননে ইসরায়েলের বড় ধরনের হামলার আশঙ্কার মধ্যে শুক্রবার (২১ জুন) তেহরানের পক্ষ থেকে এই বিবৃতি আসলো।

জাতিসংঘে ইরানের মিশন এক সামাজিক মিডিয়া পোস্টে বলেছে, ‘নিজেকে বাঁচাতে দখলদার ইসরায়েলি সরকারের যেকোনো বিবেকহীন সিদ্ধান্ত এই অঞ্চলকে একটি নতুন যুদ্ধে নিমজ্জিত করতে পারে, যার ফলশ্রুতিতে লেবাননের অবকাঠামোগুলোর ধ্বংস হতে পারে।’

ওই পোস্টে ইরানের পক্ষ থেকে আরও বলা হয়, ‘নিঃসন্দেহে এই যুদ্ধে ইহুদিবাদী শাসনের চূড়ান্ত পরাজয় হবে। লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর নিজেকে এবং লেবাননকে রক্ষা করার ক্ষমতা রয়েছে।’

ইরান-সমর্থিত হিজবুল্লাহকে হুমকি দিয়ে শুক্রবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছেন, ‘শীঘ্রই আমরা হিজবুল্লাহকে মোকাবিলার বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেব।’

কাটজ আরও বলেন, ‘মুক্ত বিশ্বকে অবশ্যই ইরান এবং চরমপন্থী ইসলামের নেতৃত্বের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের সঙ্গে নিঃশর্তভাবে দাঁড়াতে হবে। এটা শুধু আমাদের যুদ্ধ নয়, বরং আপনারও যুদ্ধ।’

এদিকে, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ চলতি সপ্তাহে বলেছেন, যদি ইসরায়েলের সামরিক বাহিনী লেবাননে যুদ্ধে জড়ায়, তবে তার দল ইসরায়েলের পুরো ভূখণ্ডজুড়ে রকেট এবং ড্রোন হামলা চালাবে।

তিনি হুঁশিয়ার করে বলেন, তখন হিজবুল্লাহ কোনো সংযম প্রদর্শণ করবে না।

নাসরাল্লাহ ইউরোপীয় ইউনিয়নের সদস্য সাইপ্রাসের প্রতিও হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার কাছে তথ্য রয়েছে যে, সাইপ্রাসে দক্ষিণ লেবাননের মতো ভূখণ্ডে সামরিক মহড়া চালাচ্ছে ইসরায়েল।

নাসরাল্লাহ আরও বলেন, সাইপ্রাসের বিমানবন্দর এবং ঘাঁটি সামরিক উদ্দেশ্যে ব্যবহার করার পরিকল্পনা করছে ইসরায়েল। জবাবে সাইপ্রাস বলেছে, নাসরাল্লাহ’র এই অভিযোগ ভিত্তিহীন।

গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পরের দিন ফিলিস্তিনি গোষ্ঠীগুলো সমর্থনে উত্তর ইসরায়েলে সামরিক ঘাঁটিতে হামলা শুরু করে হিজবুল্লাহ। ইসরায়েলও দক্ষিণ লেবাননের গ্রাম ও হিজবুল্লাহ অবস্থানে বোমা হামলা জবাব দেয়।

এদিকে, হিযবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে প্রায় প্রতিদিনের সংঘর্ষ লেবানন এবং ইসরায়েলের সীমান্ত এলাকার কয়েক হাজার মানুষকে বাস্তুচ্যুত করেছে।

অন্যদিকে, ইসরায়েলের বিরুদ্ধে শুক্রবার বেশ কয়েকটি সামরিক অভিযানের সফল দাবি করেছে হিজবুল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর