গাজায় যুদ্ধ বিরতি চুক্তি হলেও যুদ্ধ চলবে: নেতানিয়াহু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-24 12:01:36

হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই শেষ হলেও গাজায় যুদ্ধ বন্ধ হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত ৮ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনিদের ওপর ব্যাপক অত্যাচার চালাচ্ছে দখলদার ইসররায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

আন্তর্জাতিক নানা মহলের চাপেও দমেনি নেতানিয়াহু প্রশাসন। ধ্বংস করেছে গাজা ও রাফার বিভিন্ন এলাকা। বাস্তুচ্যুত হয়ে পড়েছেন লাখ লাখ ফিলিস্তিনি।

তবে এ পরিস্থিতিতেও দমে যান নি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেছেন, হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হলেও যুদ্ধ চলবে। এমনকি তিনি এমন কোনো চুক্তিতে সম্মত না হওয়ার কথাও জানিয়েছেন যা গাজায় ইসরায়েলের যুদ্ধের অবসান ঘটায়।

সোমবার (২৪ জুন) আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে ।

প্রতিবেদনে বলা হয়, রোববার দেয়া সাক্ষাতকারে নেতানিয়াহু ইঙ্গিত দেন গাজায় এখনও আটক সব বন্দীকে মুক্তির ব্যবস্থা করা না হলেও কয়েকজনকে ছেড়ে দেয়ার বিনিময়ে তিনি আংশিক চুক্তি করতে প্রস্তুত। তবে তিনি গাজায় ইসরায়েলের যুদ্ধ শেষ হবে এমন কোনো শর্তমূলক চুক্তি তিনি মানবেন না।

এদিকে উত্তরাঞ্চলের আল শাতি শরণার্থী শিবিরে হামলার পর এবার আল মাওয়াসী এলাকার বিভিন্ন শরণার্থী শিবিরের কাছে ঘোরাঘুরি করছে দখলদার বাহিনী। অন্যদিকে ইসরায়েল-লেবানন সীমান্ত এলাকায় এবারের এই সংঘাত ২০০৬ সালের ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের চেয়েও ভয়াবহ আকার ধারণ করছে। এর ফলে উত্তর ইসরায়েল এবং দক্ষিণ লেবাননে হাজার হাজার বেসামরিক লোক বাস্তুচ্যুত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর