জাতিসংঘ সম্পর্কে গুজব ছড়ানোর অভিযোগ গুতেরেসের 

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-25 12:45:35

গাজা ইস্যুতে জাতিসংঘ সম্পর্কে মিথ্যে ও ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ তুলেছে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। নাম উল্লেখ না করলেও ইসরায়েলের বিরুদ্ধেই যে তিনি অভিযোগ তুলেছেন তা স্পষ্ট।

সোমবার (২৪ জুন) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গুতেরেস নিজে এই অভিযোগ তুলেছেন।

প্রতিবেদনে বলা হয়, ‘ইসরায়েলের নাম উল্লেখ না করে মহাসচিব বলেন, একটি মহল সম্প্রতি গুজব ছড়াচ্ছে যে (গাজায় হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধে) আমি কখনও হামাসের প্রতি ক্ষোভ বা নিন্দা জানাইনি। এমনকি আমাকে হামাসের সমর্থক বলে অবহিত করা হয়েছে। কিন্তু বাস্তব সত্য হলো, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আমি কমপক্ষে ১০২ বার প্রকাশ্যে এবং আনুষ্ঠানিকভাবে হামাসের নিন্দা জানিয়েছি। ৫১ বার জাতিসংঘের আনুষ্ঠানিক বক্তব্যে এবং বাকি ৫১ বার সামাজিক যোগাযোগ মাধ্যমে।’

প্রসঙ্গত, ইসরায়েলের জাতিসংঘ দূত গিলাদ এরদান সম্প্রতি এক সংবাদ সম্মেলনে হামাসের প্রতি জাতিসংঘের পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিলেন।

এরদান বলেছিলেন, ‘গুতেরেসের একমাত্র লক্ষ্য হলো হামাসকে টিকে থাকতে সাহায্য করা। সেক্রেটারি-জেনারেল জাতিসংঘের মান মেনে চলতে অস্বীকার করেন এবং সাম্প্রতিক বিভিন্ন ঘটনার বিকৃত ব্যাখ্যা দেন, যা আমরা নিন্দনীয় মনে করি। মহাসচিব সন্ত্রাসীদের একজন পৃষ্ঠপোষক এবং তার আজকেই পদত্যাগ করা উচিত।’

এরদানের এমন বক্তব্যের পর এবার আত্মপক্ষকে সমর্থন করে ইসরায়েলের গুজবকে উড়িয়ে দিলেন জাতিসংঘের মহাসচিব।

উল্লেখ্য, ইসরায়েলের অভিযোগ, ফিলিস্তিনে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় কর্মরত কর্মীরা এই যুদ্ধের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট; কিন্তু জাতিসংঘ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। অন্যদিকে জাতিসংঘের বক্তব্য, ইসরায়েল তার অভিযোগের পক্ষে প্রয়োজনীয় প্রমাণ দেখাতে না পেরে এসব গুজব ছড়াচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর