মেক্সিকোতে দুই গ্যাংয়ের দ্বন্দ্ব, ট্রাকে মিলল ১৯ মরদেহ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-07-02 15:49:23

মেক্সিকোতে দুই গ্যাংয়ের সংঘর্ষের পর ট্রাক থেকে ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার (১ জুলােই) দক্ষিণাঞ্চলীয় রাজ্য চিয়াপাসে একটি ডাম্প ট্রাকের মধ্যে বা তার আশেপাশে থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

গত শুক্রবার (২৮ জুন) গুয়াতেমালার সীমান্তের কাছে এ ঘটনা ঘটেছে বলে মনে করছে মেক্সিকো কর্তৃপক্ষ।

মেক্সিকোর জননিরাপত্তা মন্ত্রণারয় বলেছে, লা কনকর্ডিয়া শহরের কাছে একটি গ্রামীণ রাস্তায় পরিত্যক্ত একটি ডাম্প ট্রাক এবং আশপাশ থেকে এসব পুরুষদের মরদেহ পাওয়া গেছে।

কর্মকর্তারা বলেছেন, নিহতদের গুলি করে হত্যা করা হয়েছে এবং নিহতদের মধ্যে ছয়জন গুয়াতেমালার নাগরিক। এ অঞ্চলে মাদক ও অভিবাসী পাচার সংক্রান্ত গ্যাংদের মধ্যে প্রায়সই সহিংসতার ঘটনা ঘটে।

প্রাথমিক তদন্তে বলা হয়েছে, মেক্সিকোর অন্যতম শক্তিশালী গ্যাং সিনালোয়া কার্টেল এবং চিয়াপাস এন্ড গুয়াতেমালা নামে আরেকটি গ্যাংয়ের মধ্যে সংঘর্ষটি হয়।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দুটি গ্রুপ সীমান্ত এলাকার অপরাধ নিয়ন্ত্রণ নিয়ে লড়াই করছে।

ইনসাইট ক্রাইম নামের বেসরকারি সংস্থার মতে চিয়াপাস অঞ্চলটি মাদক, অস্ত্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসীদের পাচারের জন্য গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধিতে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

২০০৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট ফেলিপ ক্যালডেরনের সরকার এসব গ্যাংদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করার পর থেকে মেক্সিকোতে সাড়ে ৪ লাভের বেশি মানুষকে হত্যা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর