নারীদের জনজীবনে ফিরতে দিন- আফগান প্রতিনিধিদের প্রতি জাতিসংঘ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-02 18:04:27

কাতারের রাজধানী দোহা সম্মেলনে প্রথমবারে মতো যোগ দেওয়া তালবান প্রতিনিধিদের প্রতি আফগানিস্তানের নারীদের সাধারণ জনজীবনে ফিরিয়ে আনতে আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজম্যারি ডিকার্লো কাতারের দোহায় দু’দিনব্যাপী আফগানিস্তান বিষয়ে এক সাইড আলোচনায় এ আহ্বান জানান। রবি ও সোমবার এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২ জুলাই) ভারতের বেসরকারি টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, সোমবার (১ জুলাই) জাতিসংঘ আয়োজিত এ সম্মেলনের সাইড লাইনে সিভিল সোসাইটের বিভিন্ন গ্রুপের সঙ্গে আলোচনা করা হয়। এ সময় তালেবান প্রতিনিধিদেরও সঙ্গেও আলোচনায় বসেন জাতিসংঘের প্রতিনিধিরা। তখন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজম্যারি ডিকার্লো তালেবান প্রতিনিধিদের প্রতি এ আহ্বান জানান।

২০২১ সালের ১৫ আগস্ট দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এবারই প্রথম জাতিসংঘ আয়োজিত দোহা সম্মেলনে তালেবান প্রতিনিধিদের আহ্বান জানানো হয়।

তালেবান সরকার দেশটির ক্ষমতা দখলের পর নারীদের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে এবং তাদের ঘরে থাকার নির্দেশনা জারি করে।

এদিকে, মানবাধিকারবিষয়ক সংস্থাগুলো আফগানিস্তানের নারী অধিকার প্রতিনিধিদের দোহা সম্মেলনে যোগদানে বিরত রাখায় জাতিসংঘের সমালোচনা করেছে।

এ বিষয়ে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি রোজম্যারি ডিকার্লো এক সংবাদ সম্মেলনে বলেন, কর্তৃপক্ষ আফগানিস্তানের সিভিল সোসাইটির সঙ্গে আনুষ্ঠানিক কোনো বৈঠকে বসেনি এটা ঠিক, তবে আফগানিস্তানের সাধারণের জনজীবনে নারীদের ফিরিয়ে আনার প্রয়োজনীয়তা উপলব্ধি করে জাতিসংঘ।

জাতিসংঘ আয়োজিত দোহা সম্মেলন রবি ও সোমবার অনুষ্ঠিত হয়। এক বছরের ব্যবধানে তৃতীয়বারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০২১ সালের পর এইবারই প্রথম তালেবান প্রতিনিধিদের এ সম্মেলনে যোগদানের জন্য আহ্বান জানানো হয়।

এদিকে, আফগানিস্তানের সঙ্গে সম্পর্কোন্নয়নে আরো আলোচনা হবে বলে জানানো হয়েছে সভায়। আফগানিস্তানের অর্থনৈতিক সংকট ও সে দেশে মাদক তৈরির পপিফুলের চাষাবাদ বন্ধ করতে আরো আলোচনা করা হবে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়।

২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর কোনো দেশ তাদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। তবে অনানুষ্ঠানিকভাবে অনেক দেশই তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। এদের মধ্যে রাশিয়া অন্যতম।

এ সম্পর্কিত আরও খবর