হামাসের নতুন প্রস্তাব মূল্যায়ন করছে ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-07-04 15:42:59

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস বুধবার (৩ জুলাই) বলেছে, তারা ইসরায়েলের সঙ্গে প্রায় নয় মাসের গাজা যুদ্ধের অবসানের লক্ষ্যে কাতারি মধ্যস্থতাকারীদের কাছে একটি নতুন প্রস্তাব জমা দিয়েছে।

রয়টার্স জানিয়েছে, ইসরায়েল নিশ্চিত করেছে যে, তারা ফিলিস্তিনি ভূখন্ডে তাদের জিম্মিদের মুক্ত করার চুক্তিতে হামাসের ওই প্রস্তাব মূল্যায়ন করছে এবং পরবর্তীতে মতামত জানাবে দেশটি।

এদিকে, গাজায় মৃতের সংখ্যা বাড়ছে এবং পরিস্থিতি প্রতিদিন খারাপ হচ্ছে। এমত অবস্থায় অতি সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাবিত একটি প্রস্তাবের ভিত্তিতে উভয় পক্ষই যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছে।

তবে, হামাস শুরু থেকেই স্থায়ী যুদ্ধবিরতি এবং গাজা থেকে ইসরায়েলি সেনাদের সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে।

জবাবে ইসরায়েল জানিয়েছে, সকল জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত তারা যুদ্ধ বন্ধ করবে না।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও বার বার বলেছেন, হামাসের সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস না হওয়া পর্যন্ত ইসরায়েলের গাজা অভিযান বন্ধ হবে না।

অন্যদিকে, হামাস বুধবার (২ জুলাই) সন্ধ্যায় বলেছে, তারা সংঘর্ষের অবসানের লক্ষ্যে কাতার, মিশর এবং তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছে।

হামাস এক বিবৃতিতে বলেছে, কাতারভিত্তিক হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহ কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের সঙ্গে যোগাযোগ করেছেন। হামাস নতুন প্রস্তাবটির ভিত্তিতে একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে তাদের সঙ্গে আলোচনা করছেন তিনি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘হামাস প্রধান এবং তুরস্কের কর্মকর্তাদের মধ্যেও যোগাযোগ হয়েছে।’

উল্লেখ্য, জিম্মি মুক্তি এবং যুদ্ধ বিরতির মধ্যস্থতা প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছে কাতার।

হামাসের আগের এক বিবৃতিতে বলা হয়েছিল, ‘আমাদের ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করার লক্ষ্যে আমরা মধ্যস্থতাকারী ভাইদের সঙ্গে একটি প্রস্তাব শেয়ার করেছি।’

এরপর ইসরায়েলের এক বিবৃতিতে বলা হয়, ‘জিম্মি চুক্তির মধ্যস্থতাকারীরা আলোচনাকারী দলকে জিম্মি চুক্তির রূপরেখা সম্পর্কে হামাসের মন্তব্য জানিয়ে দিয়েছে। ইসরায়েল মন্তব্যটি মূল্যায়ন করছে এবং মধ্যস্থতাকারীদের কাছে তার জবাব জানাবে।’

এ সম্পর্কিত আরও খবর