রাশিয়ার অগ্রগতি প্রতিরোধে আরও অস্ত্র চায় ইউক্রেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-07 14:08:27

ইউক্রনে রাশিয়ার অগ্রগতি প্রতিরোধে দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি পাশ্চাত্যের দেশগুলোর কাছে আরো অস্ত্র চেয়েছেন।

এ বিষয়ে আলোচনার জন্য জার্মানির প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার পর বর্তমানে ইতালিতে অবস্থান করছেন তিনি। সেখানে তিনি ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

শনিবার (৭ সেপ্টেম্বর) ইউক্রেনের সংবাদমাধ্যম কিয়েভ পোস্ট এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ইতোমধ্যে রাশিয়ার সৈন্যরা পূর্ব ইউক্রেনে ঢুকে পড়েছে। সে প্রেক্ষিতে শুক্রবার (৬ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট জেলেনেস্কি আত্মরক্ষায় নতুন করে অস্ত্র দেওয়ার জন্য পাশ্চাত্যের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি জানান, রাশিয়ার মিসাইল হামলায় পূর্ব ইউক্রেনের বেশকিছু অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে।

জানা গেছে, ইতোমধ্যে জার্মানির ইউএস রামস্টেইন এয়ার বেসে ২শ ৫০ মিলিয়ন ডলারের অস্ত্র ইউক্রেনের পাঠানোর অপেক্ষায় রয়েছে।

শুক্রবার ভোলোদিমির জেলেনেস্কি জার্মান চ্যান্সেলর ওলফ শুলজের সঙ্গে দেখা করেন। এসময় তিনি শুলজকে বলেন, আমাদের ভূমি থেকে রাশিয়ার বাহিনীকে বিতাড়িত করতে আরো অস্ত্রের দরকার।

শনিবার জেলেনেস্কি ইতালির প্রধানমন্ত্রী গিওর্গিয়া মেলোনির সঙ্গে দেখা করে এ বিষয়ে আরো আলোচনা করবেন।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার জানিয়েছেন, রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ ডনবাস পর্যন্ত অগ্রসর হয়েছে। এর মাধ্যমে প্রাথমিক লক্ষ্য অর্জিত হয়েছে।

জেলেনেস্কি তার সমর্থকদের উদ্দেশে জানান, এখনো এয়ার ডিফেন্স সিস্টেম ইউক্রেনে এসে পৌঁছায়নি।

তিনি পাশ্চাত্যের কাছে আহ্বান জানিয়েছেন, যেন তারা দীর্ঘ-দূরত্বের অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করার ওপর থেকে বিধিনিষেধ তুলে নেয়।

জেলেনেস্কি বলেন, এই দীর্ঘ-দূরত্বের অস্ত্র শুধুমাত্র ইউক্রেন পর্যন্ত নয়, রাশিয়ার ভেতরে পৌঁছানো পর্যন্ত প্রয়োজন।

তিনি এ সময় নিশ্চয়তা দেন, এই অস্ত্র কোনো বেসামরিক লোকদের ওপর নয়, শুধুমাত্র রাশিয়ার সামরিক স্থাপনার ওপর ব্যবহার করা হবে।

জেলেনেস্কির এ আহ্বানের বিষয়ে সাংবাদিকেরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিনের কাছে জানতে চাইলে জবাবে তিনি বলেন, আমি বিশ্বাস করি না যে, এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, এটি শুধু একটি বিষয়ের ওপরই নির্ভর করে না। এটি নির্ভর করে কীভাবে সমন্বয় করে আপনি আপনার উদ্দেশ্য অর্জন করবেন, তার ওপরও নির্ভর করে।

ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনেস্কি শুক্রবার শেষ বেলায় উত্তর ইতালির সেরনোব্বিও পৌঁছেছেন। সেখানে তিনি শনিবার ইতালির প্রধানমন্ত্রী
গিওর্গিয়া মেলোনির সঙ্গে দেখা করবেন।

এ সম্পর্কিত আরও খবর