অরুণাচল সীমান্তের কাছে চীনের হেলিপোর্ট নির্মাণ, উদ্বিগ্ন ভারত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের অরুণাচল প্রদেশের সংবেদনশীল অঞ্চল 'ফিশটেইলস'র কাছে একটি হেলিপোর্ট নির্মাণ করছে চীন। এটি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে ২০ কিলোমিটার দূরুত্বে হওয়ায় ভারতের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানায়। 

বিজ্ঞাপন

এর ফলে অনুন্নত ও প্রত্যন্ত অঞ্চলে চীন দ্রুতই সামরিক ক্ষমতার অধিকারী হচ্ছে। তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের নিংচি প্রিফেকচারে গোংরিগাবু কু নদীর তীরে হেলিপোর্টটি অবস্থিত।

স্যাটেলাইটের মাধ্যমে এনডিটিভি হেলিপোর্টটি নির্মাণের কিছু চিত্র প্রকাশ করেছে। এটি চীনের ভূখণ্ডের মধ্যে হওয়ায় ভারত এ নিয়ে কোন বিতর্ক করছে না। 

বিজ্ঞাপন

ইওএস ডেটা অ্যানালিটিক্সের ওপেন-সোর্স স্যাটেলাইটের মাধ্যমে ২০২৩ সালের ১ ডিসেম্বর পাঠানো চিত্রে দেখা যায়, ওই সময় পর্যন্ত হেলিপোর্ট নির্মাণ স্থানটি খালি ছিল। ৩১ ডিসেম্বরে পাঠানো ছবিতে দেখা যায়, হেলিপোর্ট নির্মাণ করার জন্য জায়গাটি খালি করা হচ্ছে। আর সর্বশেষ ২০২৪ সালের ১৬ সেপ্টেম্বর মার্কিন প্রতিষ্ঠান মাক্সারের কাছ থেকে পাওয়া হাই রেজোল্যুশন ছবিতে দেখা গেছে, নির্মাণকাজ প্রায় শেষের পথে।

জিওস্প্যাশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞ ড্যামিয়েন সাইমন বলেন, "এই নতুন হেলিপোর্টটি পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) কে গোয়েন্দা তথ্য সংগ্রহ, নজরদারি এবং পুনরুদ্ধার কার্যক্রম জোরদার করতে সাহায্য করবে। আকাবাঁকা পাহাড় থাকায় এই অঞ্চলে সামরিক হামলা চালানো কষ্ট হবে। এছাড়াও ঘন জঙ্গলের কারণে ডিভাইসের ব্যবহারে চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে।"

হেলপোর্টটি দূরবর্তী অঞ্চলে দ্রুত সৈন্য মোতায়েন, টহল দক্ষতা জোরদার করাসহ দূরবর্তী স্থানে চীনের সামরিক সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে বলেও জানান তিনি।