প্রথমবারের মতো হ্যারিস-ট্রাম্প বিতর্ক, মানতে হবে যেসব নির্দেশনা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-08 13:46:28

প্রথমবারের মতো বিতর্কে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রেট প্রার্থী কমলা হ্যারিস এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এটি উভয়ের মধ্যে প্রথম এবং সম্ভবত শেষ টেলিভিশন বিতর্ক হতে যাচ্ছে।

কোথায়, কখন এবং কীভাবে বিতর্ক হবে তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।  

কখন এবং কোথায় হবে ট্রাম্প-হ্যারিস বিতর্ক?

ডোনাল্ড ট্রাম্প এবং কমলা হ্যারিসের মধ্যে বিতর্ক স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায় দেশটির অঙ্গরাজ্যে পেন্সিল্‌ভেনিয়ার ফিলাডেলফিয়া শহরের জাতীয় সংবিধান কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিতর্কটি সরাসরি সম্প্রচার করা হবে এবং ওই কক্ষে কোনো দর্শক উপস্থিত থাকবে না।

অনুষ্ঠানটি পরিচালনা করবেন এবিসি নিউজের অ্যাঙ্কর ডেভিড মুইর এবং লিনসে ডেভিস। দুই বিরতি দিয়ে বিতর্কটি চলবে প্রায় দেড় ঘণ্টা।

বিতর্কে একইসময় মাইক্রোফোন বন্ধ

বিতর্ক চলাকালীন একসাথে দুজনের মাইক চলবে না। একজন কথা বলার সময় অন্যজনের মাইক্রোফোন মিউট অবস্থায় রাখা হবে।

এর কারণ হচ্ছে এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ট্রাম্পের মধ্যে হওয়া বিতর্কে একজন আরেকজনকে একইসময় কাপুরষ বলে অভিহিত করেছিলেন।

তবে এই বিতর্কে শুধু মডারেটরদের প্রশ্ন জিজ্ঞাসা করার অনুমতি দেওয়া হবে এবং প্রার্থীদের সাথে কোন বিষয় বা প্রশ্ন আগাম শেয়ার করা হবে না।

কীভাবে হবে এই বিতর্ক?

ট্রাম্প কিংবা হ্যারিস কেউই উদ্বোধনী বক্তব্য দেওয়ার সুযোগ পাবেন না। প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য দুই মিনিট সময় দেওয়া হবে। এছাড়াও বক্তব্য খণ্ডনের জন্য প্রতিপক্ষকে দুই মিনিট সময় দেওয়া হবে।

নিয়ম অনুসারে, বক্তব্য স্পষ্ট করার জন্য আরও অতিরিক্ত এক মিনিট দেওয়া হবে।

বিতর্কের শেষে, দুজন দুই মিনিটের সমাপনী বিবৃতি দেবেন। 

বিতর্কের সময় তাদেরকে কী দেওয়া হবে?

এই বিতর্কে কেউ আগে থেকে কোন নোটের অনুমতি পাবেন না। মঞ্চে আসার পর তাদেরকে একটি করে কলম, প্যাড এবং পানির বোতল দেওয়া হবে। বিরতির সময় সংবাদ কর্মীদের সাথে কোন যোগাযোগ করতে পারবেন না।

উল্লেখ্য, এর আগে জুনে ট্রাম্পের সাথে টেলিভিশন বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেনের বিপর্যয়ের পর তিনি প্রার্থিতা প্রত্যাহারে বাধ্য হন। ডেমোক্রেট দলের কনভেনশনে প্রার্থী হিসেবে তিনি কমলা হ্যারিসকে মনোনয়ন দেয়া হয়।

লাখ লাখ আমেরিকান সামনের কাতারে থেকেই নির্বাচনী লড়াইয়ে মরিয়া উভয়প্রার্থীর ঝুঁকিপূর্ণ এই বিতর্ক প্রত্যক্ষ করবেন। এই বিতর্ককে উভয় প্রার্থীর জন্যেই গুরুত্বপূর্ণ ও জটিল পরীক্ষা হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

এই বিতর্কের মঞ্চে সত্যিকার অর্থে কি মঞ্চায়িত হতে যাচ্ছে তা নিবিড়ভাবে প্রত্যক্ষ করতে অপেক্ষা করছে লাখ লাখ আমেরিকান।

এ সম্পর্কিত আরও খবর