গাজায় ৮ দিনে ৪ লাখ ৬০ হাজার শিশুকে ভ্যাকসিন দেওয়া হয়েছে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-09 16:42:48

গাজা উপত্যকায় দুটি ধাপে মোট ৪ লাখ ৬০ হাজার শিশুকে পোলিও ডোজ খাওয়ানো হয়েছে বলে জানা গেছে। পোলিও ডোজ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬ লাখ ৪০ হাজার শিশুকে। ১০ বছরের নিচে শিশুদের পোলিও ভ্যাকসিন খাওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়।

সোমবার (৯ সেপ্টেম্বর) গাল্ফ টুডে এ খবর জানায়। খবরে বলা হয়, ৮ দিনে গাজা উপত্যকায় ৪ লাখ ৬০ হাজার শিশুকে পোলিও ভ্যাকসিনের আওতায় আনা সম্ভবপর হয়েছে বলে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ধন্যবাদ জানিয়েছে।

ইউএই মোট ৬ লাখ ৪০ হাজার শিশুকে পোলিও ভ্যাকসিন খাওয়ার উদ্যোগ গ্রহণ করে।

গাল্ফ টুডে জানায়, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মেদ বিন জায়েদ আল নাহিয়ানের নির্দেশনায় ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও), ইউনিসেফ এবং ইউএনআরডব্লিএ-র উদ্যোগে পোলিও ভ্যাকসিন খাওয়ানো সম্ভব করা হয়েছে।

গাজায় ১শ ৫০টা সেন্টারে দুই হাজার ১শ স্বেচ্ছাসেবী, মেডিকেল টিমের সদস্যরা পোলিও ভ্যাকসিন খাওয়ানোর অভিযানে অংশ নেন।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএএইচও) আহ্বানে ১ সেপ্টেম্বর- ৩ সেপ্টেম্বর পর্যন্ত ৩ দিন মানবিক যুদ্ধবিরতি পালন করে ইসরায়েল।

এই মানবিক যুদ্ধবিরতিতে মোট ৬ লাখ ৪০ হাজার শিশুকে ১৩ লাখ পোলিও ডোজ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ১ লাখ ৮৭ হাজার শিশুকে ভ্যাকসিন খাওয়ানো হয় এবং দ্বিতীয় ধাপসহ সর্বমোট ৪ লাখ ৬০ শিশুকে ভ্যাকসিন খাওয়ানো সম্ভব হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর