বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে বিএসএফের মৌমাছি মোতায়েন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-10 11:51:26

সীমান্ত দিয়ে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে অভিনব কৌশল রপ্ত করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এবার তাদেরকে মৌমাছি চাষের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

সোমবার (৯ সেপ্টেম্বর) দেশটির গণমাধ্যম হিন্দুস্থান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত সপ্তাহে বিএসএফের ১০ থেকে ১২ জন সদস্য নদীয়া জেলার কাদিপুর গ্রামে একত্রিত হন। সেখানে তাদের মৌমাছি চাষ শেখানো হয়।

সীমান্তরক্ষীদের ধারণা, পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের ৪৬ কিলোমিটার সীমান্তের দায়িত্বে রয়েছে বিএসএফের ৩২ নম্বর ব্যাটালিয়ন। তারা এসব বাক্স সীমান্ত তারে ঝুলিয়ে রেখেছে। তাদের আশা করছেন যদি কেউ অনুপ্রবেশ বা দুই দেশের কোনো চোরাকারবারি কাঁটাতারের কাছে আসে তাহলে মৌমাছি তাদের ওপর আক্রমণ করবে।

৩২ নম্বর ব্যাটালিয়নের কমান্ড্যান্ট সুজিত কুমার জানান, ২০২৩ সালের নভেম্বর থেকে তারা মৌমাছি পালন শুরু করেন। এটি ছিল গ্রাম উন্নয়নে সরকারের একটি প্রকল্প। সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে কী করা যায় সেই চিন্তা থেকে তার মাথায় মৌমাছি চাষের বাক্সগুলো কাঁটাতারের বেড়ায় রাখার চিন্তা আসে।

উল্লেখ্য, এরত আগে পশ্চিমবঙ্গের নদিয়ায় বাংলাদেশ সীমান্তে মৌমাছি মোতায়েন করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এর ফলে ওই সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ একেবারে শূন্যের কোটায় নেমে এসেছে বলে দাবি বিএসএফের। এখন এই সফলতাকে বিএসএফের অন্য ইউনিটের মধ্যে ছড়িয়ে দিতে তাদের মৌমাছি চাষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। 

এ সম্পর্কিত আরও খবর