অ্যাপলকে ১৩ বিলিয়ন ইউরো বকেয়া কর পরিশোধের নির্দেশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-09-10 18:09:21

বিশ্বের সবচেয়ে বড় টেকনোলজি কোম্পানি অ্যাপলকে বকেয়া কর বাবদ ১৩ বিলিয়ন ইউরো পরিশোধের নির্দেশ দিয়েছে ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস (ইসিজে)। ‌

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস (ইসিজে) এ রায় দেন। রায়ে বলা হয়, অ্যাপলকে ১৩ বিলিয়ন ইউরো বকেয়া কর দিতে হবে। 

ইসিজে বলেছে, এই বিষয়ে তার সিদ্ধান্ত চূড়ান্ত। আয়ারল্যান্ড অ্যাপলকে বেআইনি সহায়তা দিয়েছে যা আয়ারল্যান্ডকে পুনরুদ্ধার করতে হবে।

এরআগে ইউরোপে ব্যবসা করার সময় অ্যাপেলকে আয়ারল্যান্ডের সরকার বেআইনিভাবে অত্যন্ত কম হারে কর পরিশোধের সুযোগ দিয়েছে বলে অভিযোগ করে ইউরোপীয় কমিশন।

এদিকে আইরিশ সরকার বলেছে, তারা এই রায়কে সম্মান করবে, অন্যদিকে অ্যাপল বলেছে যে তারা এই সিদ্ধান্তে হতাশ।

মঙ্গলবার একটি পৃথক রায়ে গুগলের সাথে দীর্ঘদিন ধরে চলমান মামলার অবসান ঘটেছে। গুগল অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘন করে বাজারের আধিপত্য বিস্তারে অপব্যবহারের জন্য ২.৪ বিলিয়ন ইউরো জরিমানা প্রদানের নির্দেশ দিয়েছে ইসিজে।

ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধান মার্গ্রেথ ভেস্টেগার উভয় রায়ের প্রশংসা করেছেন। তিনি বলেন, আজ ইউরোপীয় নাগরিকদের এবং করের ন্যায়বিচারের জন্য একটি বিশাল বিজয়।

এর আগে ২০১৬ সালে ইউরোপীয় কমিশন অ্যাপলকে একই সিদ্ধান্ত জানিয়েছিলো। ১৯৯১ সাল থেকে ২০১৪ পর্যন্ত অ্যাপল আয়ারল্যান্ডে দুটি সহায়ক সংস্থার দ্বারা উত্পন্ন মুনাফার এক শতাংশেরও কম কর দিতো। অর্থাৎ বিদেশি কোনও কোম্পানিকে ইউরোপীয় ইউনিয়ন এলাকায় ব্যবসা করতে যে কর দিতে হয়, অ্যাপেল তার চেয়ে ১২ গুণ কম কর দিচ্ছে।

আসল রায়টি এমন এক সময়ে এসেছিল যখন কমিশন বহুজাতিক জায়ান্টদের দমন করার চেষ্টা করছিল। কিন্তু আয়ারল্যান্ডের একটি আপিলের পর ২০২০ সালে ইমিজে এর নিম্ন আদালত এটি বাতিল করে দেয়।

সেই রায় এখন উচ্চ আদালত কর্তৃক বাতিল করা হয়েছে। উচ্চ আদালত বলেছে এতে আইনি ত্রুটি রয়েছে।

রায়ের বিপরীতে অ্যাপল একটি বিবৃতিতে বলেছে: এই মামলাটি কখনই আমরা কতটা কর দিই তা নিয়ে ছিল না। আমরা যেখানেই কাজ করি না কেন আমরা সবসময় আমাদের সমস্ত কর পরিশোধ করি এবং কোনও বিশেষ চুক্তি হয়নি।

ইউরোপীয় কমিশন পূর্ববর্তীভাবে নিয়মগুলো পরিবর্তন করার চেষ্টা করছে। আন্তর্জাতিক কর আইন অনুসারে, আমাদের আয় ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে করের অধীন ছিল।

অ্যাপল বলেছে, আমরা আজকের সিদ্ধান্তে হতাশ কারণ পূর্বে সাধারণ আদালত তথ্য পর্যালোচনা করেছে এবং এই মামলাটি স্পষ্টভাবে বাতিল করেছিলো।

টেক জায়ান্ট তার নতুন আইফোন ১৬ রেঞ্জ প্রকাশ করার একদিন পরে অ্যাপলের জন্য খারাপ খবরটি আসলো।

সূত্র- বিবিসি

এ সম্পর্কিত আরও খবর