সিপিএম সম্পাদক সীতারাম ইয়েচুরির জীবনাবসান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-12 19:52:46

ভারতের কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই-এম)-র সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির জীবনাবসান হয়েছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। শ্বাসপ্রশ্বাসজনিত রোগে ভুগে তিনি মারা গেছেন বলে জানা গেছে। তিনি ভারতের স্বনামধন্য একজন রাজনীতিবিদ হিসেবে পরিচিত ছিলেন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) চিকিৎসাধীন অবস্থায় সীতারাম ইয়েচুরির জীবনাবসান হয়।

১৯ আগস্ট শ্বাসপ্রশ্বাসে কষ্ট অনুভব করলে তাকে হাসপাতালে ভর্তির পর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়। এ সময় তিনি শ্বাসপ্রশ্বাসের কষ্ট ছাড়াও নিউমোনিয়ায় ভুগছিলেন।

সীতারাম ইয়েচুরি তিন দশক ধরে কমিউনিস্ট পার্টির পলিট ব্যুরোর সদস্য ছিলেন এবং ২০০৫ সাল থেকে ২০১৭ পর্যন্ত রাজ্যসভায় দায়িত্ব পালন করেন।

সীতারাম ইয়েচুরি দিল্লি সেন্ট স্টেফেনস কলেজ ও জওহর লাল বিশ্ববিদ্যালয়ের অ্যালুমনাইয়ের সদস্য ছিলেন।

স্টুডেন্টস ফেডারেশন অব ইন্ডিয়া (এসএফআই)-এর মাধ্যমে ছাত্র রাজনীতির মাধ্যমে তার রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয় এবং ১৯৭৫ সালে সিপিআই (এম) দলে যোগদান করেন।

১৯৭৫ সালে ইন্দিরা গান্ধী ভারতে জরুরি অবস্থা জারি করলে জওহরলাল বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পিএইচডিতে অধ্যয়নরত অবস্থায় সীতারাম ইয়েচুরি গ্রেফতার হন। সে কারণে তার পিএইচডি ডিগ্রি অসম্পন্ন থেকে যায়। জেল থেকে ছাড়া পাওয়ার পর তিনি জওহরলাল বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের নির্বাচনে তিনবার সভাপতি নির্বাচিত হন।

ভারতের জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সীতারাম ইয়েচুরি।

সীতারাম ইয়েচুরির মৃত্যুতে ভারতের লোকসভার বিরোধীদলীয় প্রধান ও জাতীয় কংগ্রসের নেতা রাহুল গান্ধী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর শোক প্রকাশ করেছেন ।

এ সম্পর্কিত আরও খবর