জম্মু ও কাশ্মিরে দুপুর পর্যন্ত ভোট পড়েছে ৪১.১ শতাংশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-18 15:10:50

ভারতের জম্মু ও কাশ্মিরের বিধান সভার প্রথম ধাপের নির্বাচনে দুপুর পর্যন্ত ৪১.১ শতাংশ ভোট পড়েছে বলে জানা গেছে। বিধান সভার ৯০টি আসনের মধ্যে বুধবার ২৪টি আসনে ভোটগ্রহণ করা হচ্ছে। সকাল ৭টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলবে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ভারতের নির্বাচন কমিশনের বরাত দিয়ে ইন্ডিয়াটাইমস এ খবর জানায়।

খবরে বলা হয়, বুধবার স্থানীয় সময় দুপুর ১টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৪১.১ শতাংশ। জম্মু ও কাশ্মিরের বিধান সভার ৯০টি আসনের মধ্যে বুধবারের প্রথম ধাপের নির্বাচনে ২৪টি আসনে ভোটগ্রহণ গ্রহণ করা হচ্ছে। ৯০ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ২শ ২৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম ধাপে মোট ২৩ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

অন্য দুটি ধাপে বাকি ৬৬টি বিধানসভা আসনে ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ সেপ্টেম্বর এবং তৃতীয় ধাপের ভোটগ্রহণ করা হবে ১ অক্টোবর। ৮ অক্টোবর ভোট গণনা করা হবে।

প্রথম ধাপের নির্বাচনে দক্ষিণ কাশ্মিরের ৪ জেলা- পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর চন্দ্রভাগা উপত্যকার জেলা- ডোডা, কিস্তওয়ার ও রামবনের ৮টি বিধানসভা আসনে ভোটগ্রহণ করা হচ্ছে।

সাম্প্রতিক ধারাবাহিক জঙ্গি হামলার ঘটনা ঘটার পর কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ৭টি জেলায়।

ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, বিজেপি, কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং নির্দল প্রার্থীরা অংশ নিচ্ছেন। গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন- এআইসিসির সাধারণ সম্পাদক গুলাম আহমেদ মির এবং সিপিএমের প্রাক্তন বিধায়ক ইউসুফ তারিগামি।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ২০১৪ সালের পর এই প্রথম ২০২৪ সালে জম্মু ও কাশ্মিরে ভোটগ্রহণ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর