এক দশক পর জম্মু-কাশ্মীরে নির্বাচন আজ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতশাসিত জম্মু ও কাশ্মিরে বিধানসভা নির্বাচন শুরু হয়েছে আজ। জম্মু ও কাশ্মীরে ৯০টি বিধানসভা আসনের মধ্যে আজ বুধবার প্রথম দফায় ২৪টিতে ভোট গ্রহণ চলছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ এক দশক পর প্রথমবারের মতো নির্বাচনে ভোট দিচ্ছেন কাশ্মিরিরা। ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, বিজেপি, কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে এই নির্বাচনে প্রার্থীর সংখ্যা ৯০৯। প্রথম পর্বের নির্বাচনে দক্ষিণ কাশ্মীরের চার জেলা পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ ও শোপিয়ানের ১৬টি এবং জম্মুর চন্দ্রভাগা উপত্যকার জেলা ডোডা, কিস্তওয়ার ও রামবনের আটটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে।

মূলত এক দশক পরে জম্মু ও কাশ্মিরে আবারও বিধানসভা ভোট হচ্ছে। তবে ২০১৪ সালের মতো পূর্ণ রাজ্য হিসেবে নয়, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ফলে বিশেষ মর্যাদা হারানোর পাশাপাশি রাজ্যের তকমাও হারিয়েছে জম্মু ও কাশ্মির।

বিজ্ঞাপন

ক্ষমতাসীন বিজেপি বরাবরই বিরোধীদের সমালোচনা করে বলেছে, যতই চেষ্টা করা হোক, ৩৭০ ধারা আর কোনও দিন ফেরানো যাবে না।

গত সোমবার জম্মু ও কাশ্মীরের প্রথম দফার ভোটের প্রচারণার শেষ দিনে কড়া ভাষায় বিরোধীদের আক্রমণ করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, ‘আবার উপত্যকায় সন্ত্রাসবাদ পুনরুজ্জীবনের চেষ্টা শুরু হয়েছে, কিন্তু তা সফল হবে না।’ বিরোধীদের নিশানা করে তিনি আরো বলেন, ‘যতই চেষ্টা করা হোক, ৩৭০ আর কোনো দিন ফেরানো যাবে না।’

এদিকে নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করতে কঠোর নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে জম্মু-কাশ্মিরের সমতল থেকে পাহাড়ি এলাকা।

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং ১ অক্টোবর তৃতীয় তথা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে। ভোটগণনা হবে আগামী ৮ অক্টোবর।